পঙ্গপাল ঠেকাতে অভিনব আবিষ্কার চাষির (ভিডিও)

পঙ্গপাল হানা দিয়েছে ভারতে। বিশেষ করে উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে এরই মধ্যে মাইলের পর মাইল জমির শস্য ধ্বংস করছে তারা। চাষিরা প্রত্যেকে ফসল বাঁচাতে এক যুদ্ধে নেমেছেন যেন। কেউ দল বেঁধে জমিজুড়ে বাসন পেটাচ্ছেন, কেউ বা মোবাইলে ডিজে বাজাচ্ছেন। জোরালো শব্দ পঙ্গপালের শত্রু, সে কারণেই এই চেষ্টা। এসবের মাঝেই পঙ্গপাল ঠেকানোর যন্ত্র আবিষ্কার করে ফেলেছেন উত্তর ভারতের এক চাষি।

তার আবিষ্কারের ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন উত্তরপ্রদেশের ঝাঁসি জেলার পুলিশ সুপার রাহুল শ্রীবাস্তব। সেই ভিডিও টুইটারে পোস্ট হতেই রীতিমতো ভাইরাল তিনি। দু’কোটিরও বেশি মানুষ দেখেছেন ভিডিওটি। প্রশংসার বন্যা বয়ে গেছে নেট দুনিয়ায়। ভিডিওটির ক্যাপশন হিসেবে শ্রীবাস্তব লেখেন, ‘আবিষ্কারের মূলে রয়েছে পঙ্গপাল!’ বিষয়টিকে ‘জুগাড়’ বলে আখ্যা দেন তিনি। হিন্দিতে এই শব্দটির অর্থ হলো, কোনো সমস্যা সমাধানের সহজ ও সুলভ বিকল্প উপায় বার করা। ঠিক যেমন এই উপায়টি।

দেখা যাচ্ছে, চাষজমির মাঝখানে একটি লম্বা পোলের মাথায় একটি বিশাল এয়ারপ্লেন বাঁধা। এই এয়ারপ্লেন তৈরি করা হয়েছে বাতিল সিলিং ফ্যানের ব্লেড, প্লাস্টিকের বোতল, ক্যান, কার্ডবোর্ড- এসব গিয়ে। এটি পোলের মাথায় বনবন করে ঘুরছে এবং বিকট আওয়াজ হচ্ছে। যার ফলে পঙ্গপালের দল ধারে কাছে ঘেঁষবে না।

এর আগেও শ্রীবাস্তব একটি ভিডিও শেয়ার করেছিলেন, যার নাম ছিল ‘ডিজে গাড়ি’। সেটি উত্তরপ্রদেশের জমিগুলোতে জোরালো গান-বাজনা করতে করতে ঘুরছিল। পঙ্গপাল তাড়ানোর জন্য এ-ও ছিল এক ‘জুগাড়’। শ্রীবাস্তব লিখেছিলেন, ‘ডিজে মানেই শুধু নাচ আর গান নয়। পঙ্গপাল তাড়াতেও ডিজের ভূমিকা অনস্বীকার্য। ওরা শব্দে ভয় পায়।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন