করোনার ভুয়া সনদ নিয়ে ইতালি যাননি বাংলাদেশিরা

gov logo

বিবৃতিতে বলা হয়েছে, ইতালির কিছু প্রবাসী বাংলাদেশিদের মধ্যে করোনাভাইরাস শনাক্তকরণ সংক্রান্ত কয়েকটি সংবাদপত্র ও নিউজ চ্যানেলে প্রচারিত সংবাদ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করতে চায় সম্প্রতি প্রায় ১৬শ বাংলাদেশি যারা ইতালি গিয়েছিলেন তারা করোনার ভুয়া সনদ বহন করেননি। এই যাত্রীদের মধ্যে কিছু যাত্রী নিজস্ব ব্যবস্থাপনায় কোভিড-১৯ সনদ সঙ্গে নিয়ে গিয়েছিলেন যদি পরে তাদের প্রয়োজন হয়। ইতালি ভ্রমণের জন্য কোভিড-১৯ নেতিবাচক সনদ বহন করার জন্য ইতালি সরকার এখনও কোনও শর্ত দেয়নি।

দুর্ভাগ্যক্রমে, সাম্প্রতিক দিনগুলিতে কিছু বাংলাদেশি যারা ইতালি ভ্রমণ করেছিলেন তারা বাধ্যতামূলক সঙ্গরোধ নিয়মটি অনুসরণ করেননি এবং সম্ভবত তাদের মধ্যে কয়েকজনের করোনাভাইরাস থাকতে পারে। গত এক সপ্তাহে ৫ হাজার পরীক্ষার মধ্যে ইতালির লাজিও অঞ্চলে বসবাসরত ৬৫ জন বাংলাদেশির কোভিড-১৯ ধরা পড়েছে। গত রোববার বাংলাদেশ দূতাবাসের সাথে সমন্বয় করে ইতালি সরকার লাজিও অঞ্চলে বসবাসকারী সকল বাংলাদেশির (প্রায় ৩০,০০০) জন্য কোভিড-১৯ পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার ফ্লাইটে নিষেধাজ্ঞার বিষয়ে উল্লেখ করে বলা হয়েছে, শুধু বাংলাদেশ নয় ১২টি দেশের ফ্লাইট ইতালি কর্তৃপক্ষ ৩১ জুলাই পর্যন্ত স্থগিত করেছে।