ট্রাফিক লাইট দেখা যাবে গুগল ম্যাপসে

রাস্তার মোড়ে মোড়ে দেখা মেলে ট্রাফিক বাতির সংকেত। লাল বাতি জ্বলতে দেখে গাড়িগুলো থামে। হলুদ বাতিতে অপেক্ষা করে, আর সবুজ বাতি দেখেই অবাধে এগিয়ে চলে সব ধরনের যানবাহন। কোন সিগন্যালে কী বাতি জ্বলছে তা এবার দেখা যাবে গুগল ম্যাপসে।
গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, ম্যাপসে যুক্ত হয়েছে ট্রাফিক লাইটস দেখার ফিচার। যা দেখে আগেভাগেই বোঝা যাবে কোন রাস্তায় গেলে সিগন্যালে আটতে থাকতে হবে। ফলে রাস্তা সম্পর্কে আরও স্পষ্ট ধারণা পাবেন গুগল ম্যাপস ব্যবহারকারীরা।

ট্রাফিক লাইটসের ফিচারটি জাপানে কয়েক বছর আগে থেকেই সচল রয়েছে। বহুদিন থেকেই যুক্তরাষ্ট্রে ফিচারটি উন্মুক্ত করার অনুরোধ পেয়ে আসছিল গুগল। চলতি বছরের জুলাইয়ে পরীক্ষামূলকভাবে শুধু অ্যানড্রয়েড ব্যবহারকারীরা ফিচারটি দেখতে পারছিলেন। গত ৪ সেপ্টেম্বর থেকে আইওএস ব্যবহারকারীরাও ফিচারটি ব্যবহার করতে পারছেন। এখন থেকে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শহরে ফিচারটি কাজ করবে।

এদিকে গুগল বলছে, তাদের পুনবিন্যাস করা ম্যাপটি বিশ্বের ২২০ দেশ ও অঞ্চলে পাওয়া যাবে। এটি বড় মেট্রোপলিটন এলাকা কিংবা ছোট গ্রাম সবখানেই পাওয়া যাবে। পার্বত্য অঞ্চল, তুষারাচ্ছন্ন, ঘণ অরণ্য যেটাই হোক না কেন প্রাকৃতিক পরিবেশের বৈশিষ্ট্যগুলো আরো স্পষ্ট করতে গুগল ম্যাপকে নতুনভাবে ডিজাইন করা হয়েছে।

প্রাকৃতিক বৈশিষ্ট্যের নতুনত্বের পাশাপাশি গুগলে স্ট্রিট ম্যাপেও ডিটেইলস আসছে। আগে যেখানে সাধারণভাবে শুধু রাস্তা দেখাতো গুগল, নতুন বিন্যাসে সেখানে কোনটা রোডওয়ে, তার পাশে ওয়াক ওয়ে বা হাঁটার পথ থাকলে কিংবা ক্রস ওয়াক, পথচারীদের হাঁটার জায়গা বা পারাপারের জায়গা সবই দেখা যাবে।

পুনর্বিন্যাস করা এই ম্যাপ নিউইয়র্ক, সানফ্যান্সিসকো ও লন্ডনে চলতি মাসেই উন্মোচন করা হচ্ছে। অন্যান্য শহরে খুব তাড়াতাড়িই এটি পাওয়া যাবে বলে জানাচ্ছে গুগল। ডেইলি মেইল