পোশাক থেকে কাদার দাগ তোলার সহজ উপায়

এই সময় যখন তখনই বৃষ্টিতে ভিজতে হয়। সঙ্গে পোশাকে কাদা তো লেগেই যায়! বৃষ্টির দিনে বাইরে বের হলেই কাদা লাগবে। সাধের পোশাকে কাদার দাগ লাগলে কী করে তা আবার নতুনের মতো করবেন? জেনে নিন তার সহজ উপায়-
> বৃষ্টির দিনে জামাকাপড়ে কাদার দাগ লেগে গেলে, বাড়ি ফিরে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন। পুরো কাপড় ধুতে না পারলেও অন্তত কাদা লেগে থাকা জায়গাটা পরিষ্কার করে নিন। জামা কাপড়ে কাদা কাদা শুকিয়ে গেলে বিশ্রী দেখায়। আবার শুকনো দাগ বসে গেলে সহজে উঠতে চায় না।

> পোশাকে কাদার দাগ তোলার জন্য প্রথমে ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন। এবার পানি দিয়ে কাদা লাগা জায়গাগুলো ভালো করে ধুয়ে নিন। এতে অনেক সময় আলগা কাদা উঠে যায়। তবে কাপড় কাচার সময় কাদা লেগে থাকা জায়গা আলতো করে ঘষে দিন। ব্রাশ ব্যবহার করবেন না। এতে জামা বা শাড়ির ফ্রেবিক নষ্ট হয়ে যেতে পারে বা ওই জায়গার রং চটে যেতে পারে।

> যদি দেখেন কাদার জেদী দাগ যাচ্ছে না, তখন সামান্য পানিতে ডিটারজেন্ট মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। কাদার দাগের উপর পেস্টটি লাগিয়ে ফ্যানের তলায় রেখে শুকিয়ে নিন। তারপর পুরনো নরম টুথব্রাশ দিয়ে দাগের জায়গাগুলো আলতো করে ঘষে ধুয়ে ফেলুন। কাদার দাগ সহজে চলে যাবে।