ভারোত্তলনে মেয়েদের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইরান

প্রথমবারের মতো জাতীয় পর্যায়ের প্রতিযোগিতামূলক আসরে অংশ নেবে ইরানের মেয়েরা। মেয়েদের ভারোত্তলনে অংশগ্রহণের উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইরান সরকার। এ সিদ্ধান্তে বেশ খুশি ভারোত্তলকরা। বিশ্ব মঞ্চে ভারোত্তলনে ইরানকে তুলে ধরতে অনুশীলনে নেমে পড়েছে অনেক ইরানি নারী ভারোত্তলক।

ইরানের রক্ষণশীল সমাজে মেয়েদেরকে ক্রীড়া ক্ষেত্রে। নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়। বিশেষ করে সরকারি অনেক বাঁধা নিষেধের পর মেয়েরা প্রতিযোগিতামূলক কোন আসরে অংশ নিতে পারেন।

ইরানে ভারোত্তলনে মেয়েদের অংশ গ্রহণের অনুমতি দিয়ে সকল সীমাবদ্ধতা তুলে নেয়া হয়েছে। এখন থেকে পুরুষদের পাশাপাশি মেয়েরাও সমান তালে লড়বে। এতে দারুণ খুশি ইরানের ভারোত্তলকেরা।

আজম ফারাহানি, দীর্ঘ সাত বছর ধরে ভারোত্তলনের সঙ্গে জড়িত। এতদিন আনঅফিসিয়াল অনেক প্রতিযোগিতায় অংশ নিলেও এবার প্রথমবারের মতো জাতীয় ও আন্তর্জাতিকভাবে খেলতে পারবেন। এরকম সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত ২৯ বছর বয়সী ভারোত্তলক।

পাওয়ার লিফটিং খেলোয়াড় আজাম ফারাহানি বলেন, ইরান আমি অনেক বছর ধরেই পাওয়ারলিফটিংয়ের সঙ্গে আছি। এতটুকু বলতে পারি, অনেক দিন পর একটা খুশির সংবাদ পেলাম। আমি আশা করি ফেডারেশনের সহযোগিতায় অনেক মেয়েই এখন পাওয়ারলিফটিংয়ের প্রতি আগ্রহ দেখাবে।

রক্ষণশীল সমাজের বেড়াজালে পরেও ইরানের মেয়েরা এই সুযোগকে ভালোভাবে কাজে লাগাবে বলে ফারহানির বিশ্বাস।