স্বাস্থ্যবিধি মেনে ঝিনাইদহের ৪০৩ টি মন্ডপে শারদীয় দুর্গোৎসব শুরু

আকাশ জুড়ে সাদা মেঘের আনাগোনা শরতের ফুল শিউলি আর শরতে ফোটে কাঁশফুল। সঙ্গে সাদা মেঘের ভেলায় চড়ে ছুটে আসে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসব শারদীয় দূর্গাপূজা। দূর্গাপূজা উপলক্ষে এবছর বাংলাদেশে ৩০ হাজার ২’শত ৩১ টি মন্ডপে শারদীয় দূর্গোৎসব পালিত হচ্ছে।

আর সারা দেশের ন্যায় ঝিনাইদহে বৃহস্পতিবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের প্রধান শারদীয় দূর্গাপূজা উৎসব এর আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এ বছর ২৬ দফা নির্দেশনা মেনে ঝিনাইদহ জেলার ৬ উপজেলার ৪০৩ টি মন্ডপে বৃহস্পতিবার থেকে শারদীয় দুর্গোৎসব সরকারি সকল নিয়ম মেনে চলবে।

ঝিনাইদহ সদর উপজেলা বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম গাঙ্গুলী জানান, এবছর জেলার ৬ উপজেলার ৪০৩ টি মন্ডপে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ঝিনাইদহ সদর উপজেলায় ৯৩ টি, শৈলকুপা উপজেলায় ১১৪ টি, কালীগঞ্জ উপজেলায় ৮৮ টি,হরিণাকুন্ডু উপজেলায় ২৯ টি, মহেশপুর উপজেলাশ ৩৪ টি ও কোটচাঁদপুর উপজেলায় ৪৫ টি মন্ডপে একযোগে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

তিনি আরো জানান, করোনা সংক্রমনের কথা মাথায় রেখে মহালয়া অনুষ্ঠান সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে করা, মন্ডপে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা, দর্শনার্থীদের জীবানুমুক্ত করা, মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিতসহ ২৬ টি নির্দেশনা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। বৃহস্পতিবার ২২ অক্টোবর ষষ্ঠী তিথিতে শুরু হয়ে এ পূজা আগামী ২৬ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বির্সজনের মধ্যে দিয়ে শেষ হবে। মহামারী করোনার কারণে এবার দূর্গাপূজার আনন্দ অনেকটা ম্লান হতে চলছে। প্রতি বছরের মতো এবার পূজার সেই পুরোনো সংস্কৃতি অনেকটা লুকিয়ে থাকবে অগোচরে। বাইরে ঘুরতে যাওয়া, পূজার মন্ডপগুলোতে নানা ধরণের আয়োজন থাকছে না। মহালয়া থেকে শুরু করে শারদীয় উৎসবের সবক্ষেত্রেই থাকছে স্বাস্থ্যবিধির কড়া নির্দেশ।

অপরদিকে জেলা শহরের পবহাটি পূজামন্ডপে দেবী দুর্গাকে স্মরণ করতে আসেন পার্থ বসু তিনি জানান, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে তিনি দেবী দূর্গাকে স্মরণ করতে ছুটে এসেছেন পবহাটি দুর্গা মন্দিরে। যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলা পুলিশের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে এর মধ্যে সকল পূজামন্ডপে আনসার ভিডিপি সদস্যা, গ্রাম পুলিশ, পুলিশ বাহিনীর টহল, সাদা পোশাকে পুলিশের টহল ও র‌্যাবের টহল জোরদার করা হয়েছে।