কাশি শুনে করোনা ধরবে অ্যাপ

রোগের লক্ষণ নেই অথচ শরীরে করোনাভাইরাসের সংক্রমণ আছে—এমন উপসর্গহীন রোগীরাই এখন চিন্তার কারণ। উপসর্গহীন রোগীদের চিহ্নিত করা যেমন জটিল ব্যাপার, তেমনি রোগের লক্ষণ বোঝা না যাওয়ায় এই রোগীদের থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কাও বেশি। তাই উপসর্গহীন রোগীদের চটজলদি শণাক্ত করতে বিশেষ ধরনের অ্যাপ আনলেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা। গবেষকরা বলছেন, জনে জনে কভিড টেস্ট করানো সম্ভব নয়।

তাই কম্পিউটার অ্যালগরিদমকেই হাতিয়ার করা হয়েছে। কম্পিউটার প্রযুক্তিই ধরবে ভাইরাসের সংক্রমণ। সে রোগের লক্ষণ থাকুক বা না থাকুক। সেটা কিভাবে? গবেষকরা বলছেন, কাশির আওয়াজ শুনেই কম্পিউটার ধরতে পারবে শরীরে ভাইরাসের সংক্রমণ আছে কি না।

সাধারণ মানুষের কানে যা ধরা পড়বে না, তা-ই চিহ্নিত করতে পারবে কম্পিউটার। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে এমন অ্যালগরিদম তৈরি হয়েছে, সেখানে কাশির শব্দ রেকর্ড হয়ে দ্রুত রেজাল্ট বেরিয়ে আসবে। এই কম্পিউটার অ্যালগরিদম যোগ থাকবে অ্যাপের সঙ্গে। ধরা যাক, সংক্রমণের সন্দেহে রয়েছে এমন বহু মানুষের কাশির শব্দ রেকর্ড করা হলো।

এবার সেই শব্দের কম্পাঙ্ক মাপবে কম্পিউটার অ্যালগরিদম। ভাইরাসের সংক্রমণ থাকলে ভোকালকর্ডের আওয়াজ অন্যরকম হবে। আর পাঁচজন ধরতে না পারলেও সেটা ধরা পড়বে কম্পিউটার প্রযুক্তিতে। সংক্রমণ রয়েছে কি না বা কী পরিমাণে রয়েছে তার রিপোর্ট দেখা যাবে অ্যাপে। ৯৮.৫ শতাংশ সঠিক রিপোর্ট দিয়েছে এই প্রযুক্তি।