এক ম্যাচেই বুমরাহর কয়েকটি রেকর্ড

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম কোয়ালিফায়ারে দারুণ জয় পেয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। রোহিত শর্মার দলের জয়ের পেছনে বড় অবদান ছিল জাসপ্রিত বুমরাহর। এই ম্যাচে বল হাতে আগুন ঝড়িয়ে বেশ কিছু রেকর্ড গড়েছেন তিনি।

বৃহস্পতিবার চার ওভার বোলিং করে মাত্র ১৪ রান খরচায় চার উইকেট শিকার করেছেন বুমরাহ। এর মাধ্যমে ভারতীয় বোলার হিসেবে আইপিএলের এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডটি দখলে নিয়েছেন তিনি। একইসঙ্গে এটি তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের সেরা বোলিং।

এবারের আসরের শুরু থেকেই দিল্লি ক্যাপিটালসের প্রোটিয়া পেসার কাগিসো রাবাদার সঙ্গে সর্বোচ্চ উইকেট শিকারীর স্থানটা নিয়ে প্রতিযোগিতায় মেতেছেন বুমরাহ। লিগ পর্বের শেষ ম্যাচে মুম্বাই টিম ম্যানেজমেন্ট এই ভারতীয় পেসারকে বিশ্রাম দিলে সর্বোচ্চ উইকেট শিকারির দৌড়ে তাকে বেশ পিছনে ফেলে দেন রাবাদা।

তবে দিল্লির বিপক্ষে দারুণ পারফরম্যান্সের সুবাদে রাবাদাকে টপকে চলমান টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে উঠে এসেছেন বুমরাহ। এছাড়া আর কিছু কীর্তিতে উজ্জ্বল করেছেন নিজের নাম।

এখন পর্যন্ত আইপিএলের ৬টি আসরে কোয়ালিফায়ার খেলেছে মুম্বাই। এর মাঝে একবারও দলটির কোনো বোলার তিনটির বেশি উইকেট শিকার করতে পারেননি। গতকাল ৪ উইকেট শিকার করে এখন কোয়ালিফায়ারে মুম্বাইয়ের সেরা বোলিং পারফরম্যান্স বুমরাহর। এমনকি চলতি আসরে পরপর দুই ম্যাচে ৪ উইকেট পাওয়ার রেকর্ডটিও তার দখলে।

এছাড়া আরো একটি রেকর্ড গড়েছেন ২৭ বছর বয়সী বুমরাহ। আইপিএলের এক আসরে কোন ভারতীয় বোলার হিসেবে এবারই প্রথম ২৭টি উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন তিনি। এর মাধ্যমে ভারতীয় বোলারদের মধ্যে আইপিএলের এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডটিও নিজের করে নিয়েছেন এই পেসার। এর আগে ২০১৭ সালে ভুবনেশ্বর কুমার ২৬টি উইকেট শিকার করেছিলেন।