ভাস্কর্য ভাঙচুর: চার আসামির রিমান্ড আবেদন, শুনানি কাল

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরে ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় গ্রেপ্তার চারজনের রিমান্ড চেয়েছে পুলিশ। শুনানির জন্য আগামীকাল মঙ্গলবার দিন ধার্য করেছে আদালত।

সোমবার দুপুর দেড়টায় কুষ্টিয়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল আমলি আদালতের বিচারক রেজাউল করীমের আদালতে আসামিদের হাজির করে পুলিশ রিমান্ড আবেদন করে।

গ্রেপ্তার চারজনের মধ্যে দুই ছাত্রের ১০ দিন এবং দুই শিক্ষকের সাত দিন করে রিমান্ড চাওয়া হয়েছে। বিচারক মঙ্গলবার (০৮ ডিসেম্বর) রিমান্ড শুনানির দিন ধার্য করে আসামিদের জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

গ্রেপ্তারকতরা হলেন- কুষ্টিয়ার জুগিয়া এলাকার মাদ্রাসা ইবনে মাসউদ (রা.) এর হিফজ বিভাগের ছাত্র ও মিরপুর উপজেলার শিংপুর গ্রামের সমশের মৃধার ছেলে আবু বক্কর ওরফে মিঠুন (১৯) এবং দৌলতপুর উপজেলার ফিলিফনগর গ্রামের সামছুল আলমের ছেলে সবুজ ইসলাম ওরফে নাহিদ (২০), একই মাদ্রাসার শিক্ষক ও মিরপুর উপজেলার ধুবইল গ্রামের আব্দুর রহমানের ছেলে মো. আল আমীন (২৭) এবং পাবনা জেলার দিয়াড় বামুন্দি গ্রামের আজিজুল মন্ডলের ছেলে মো. ইউসুফ আলী (২৭)।

মামলার তদন্তকারী পুলিশ কর্মকর্তা কুষ্টিয়ার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) নিশিকান্ত সরকার জানান, কুষ্টিয়া শহরের নির্মাণাধীন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় গ্রেপ্তার চারজনকে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) তৎসহ ৪২৭/৩৪ ধারায় আদালতে সোপর্দ করে রিমান্ড আবেদন কররা হয়েছে। আদালত মঙ্গলবার রিমান্ডের শুনানির দিন ধার্য করেছে।

গত শুক্রবার (৪ ডিসেম্বর) দিনগত রাত ২টার দিকে দুর্বৃত্তরা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করে। পরে ঘটনাস্থলে থাকা সিসিটিভির ফুজেট সংগ্রহ করে পুলিশ। পরদিন শনিবার (৫ ডিসেম্বর) দিবাগত রাতে পুলিশ অভিযান চালিয়ে কুষ্টিয়ার জুগিয়া এলাকার একটি মাদ্রাসার দুই ছাত্র এবং তাদের সহযোগিতা করার জন্য দুই শিক্ষককে গ্রেপ্তার করে পুলিশ।