যবিপ্রবি-রুজ ইন্টারন্যাশনাল সমঝোতা স্মারক সই

শিক্ষা ও গবেষণায় সহযোগিতার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে জাপানের শিল্প প্রতিষ্ঠান রুজ ইন্টারন্যাশনাল।

মঙ্গলবার যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন ও রুজ ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট মাশামুরা ইয়ামাজি নিজ নিজ প্রতিষ্ঠান থেকে সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আানোয়ার হোসেন বলেন, বর্তমান সরকার ইন্ডাস্ট্রি-একাডেমি পার্টনারশিপের উপর জোর দিচ্ছে। যবিপ্রবির সঙ্গে রুজ ইন্টারন্যাশনালের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের ফলে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার সুযোগ আরও বৃদ্ধি পেল। এর পেছনে যাঁরা অগ্রণী ভূমিকা রেখেছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

সমঝোতা স্মরক সইয়ের ফলে যবিপ্রবিতে রুজ ইন্টারন্যাশনাল ইয়ামাটোর বর্জ্য প্রক্রিয়াকরণ পদ্ধতি (ওয়াইডব্লিউএস) এবং বায়োচার প্রডাকশন সিস্টেম (বিপিএস) প্রযুক্তি সরবরাহ করবে। একইসঙ্গে যবিপ্রবিতে গবেষণা সংক্রান্ত সকল খরচ রুজ ইন্টারন্যাশনাল বহন করবে। দুই প্রতিষ্ঠান মূলত বাংলাদেশ এবং এশীয় অঞ্চলে পরিবেশ প্রযুক্তি, গবেষণা ও উন্নয়ন, বিপণনসহ সংশ্লিষ্ট বিষয়ে যৌথভাবে কাজ করবে। সমঝোতা স্মারক সইয়ের পেছনে অগ্রণী ভূমিকা পালন করেন যবিপ্রবির কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. জাভেদ হোসেন খান এবং জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. সৈয়দ ফখরুদ্দিন মো. শাহেদ।

ভার্চুয়ালি অনুষ্ঠিত সমঝোতা স্মারক অনুষ্ঠানে যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, যবিপ্রবির ডিনস কমিটির আহ্বায়ক ড. মো. নাসিম রেজা, বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, অধ্যাপক ড. মো. জিয়াউল আমিন, ড. আব্দুল্লাহ আল মামুন, ড. সুমন চন্দ্র মোহন্ত ও ড. মো. মেহেদী হাসান, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের চেয়ারম্যান ড. এ এস এম মুজাহিদুল হক, রোজ ইন্টারন্যাশনালেরর পরিচালক ইসাও মিয়ামোটো প্রমুখ উপস্থিত ছিলেন।