৫দফা দাবিতে হরিজন সম্প্রদায়ের স্মারকলিপি প্রদান

আজ রবিবার (২০ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টায় বর্জ্য সংগ্রহকারী ভ্যান চালক (বাঁশিওয়ালা) কাজে এনজিওদের অপতৎপরতা বন্ধ, পরিচ্ছন্নতা শ্রমিকদের প্রবিধানানুযায়ি মজুরি প্রদান, ছাঁটাই বন্ধ ও অহরিজনদের পরিচ্ছন্নতা কাজে চাকুরি না দেওয়াসহ শ্রম আইন বাস্তবায়নের দাবিতে এক বিক্ষোভ মিছিল লালদীঘির পাড় থেকে শহর প্রদক্ষিণ করে যশোরের জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হয়। জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান স্মারকলিপি গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

দাবিসমূহ হলো, (১) বর্জ্য সংগ্রহকারী ভ্যান চালক (বাঁশিওয়ালা) কাজে এনজিওদের অপতৎপরতা ও মিথ্যা মামলা দিয়ে হয়রানি বন্ধ করতে যথাযথ ব্যবস্থা নিতে হবে। (২) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ (প্রবিধি অনুবিভাগ, প্রবিধি-৩ অধিশাখা) স্মারক নং-০৭.০০.০০০০.১৭৩.৬৬.০৫৯.১৫ (অংশ-১)-৯৩ (তারিখ: ১২/১০/২০২০ খ্রিস্টাব্দ/২৭/০৬/১৪২৭ বঙ্গাব্দ) স্বাক্ষরিত ২৮/১০/২০২০-এ দৈনিক মজুরি ৫ শত টাকা দিতে হবে। (৩) শ্রমিক ছাঁটাই বন্ধ ও ইতোমধ্যে ছাঁটাইকৃতদের কাজ ফিরিয়ে দিতে হবে। (৪) অহরিজনদের পরিচ্ছন্নতা পেশায় নিয়োগ বাতিল করতে হবে। (৫) শ্রম আইন বাস্তবায়ন করতে হবে।

পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ও লালদীঘি পাড়ে পথসভা হয়। পথসভায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের জেলা সভাপতি রাজেন বিশ্বাস, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সভাপতি আশুতোষ বিশ্বাস, প্রচার সম্পাদক আইয়ুব হোসেন ও দপ্তর সম্পাদক কামরুজ্জামান রাজেস। পথসভায় যশোর পৌরসভা শ্রমিক ইউনিয়নের সভাপতি মতি লাল হরিজন, সহ-সভাপতি মন্টু ডোম, সাধারণ সম্পাদক কমল বিশ্বাস, সহ-সম্পাদক হরিন লাল সরকার প্রমুখ বক্তব্য রাখেন।