স্বাস্থ্যবিধি মেনে ট্রেনে যাত্রী পরিবহনের সুপারিশ

rail
প্রতীকী ছবি

স্বাস্থ্যবিধি মেনে ট্রেনে যাত্রী পরিবহনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তারা এ সুপারিশ করেছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। এছাড়াও কমিটি রেলের বিভিন্ন প্রকল্পে পরামর্শক নিয়োগের ক্ষেত্রে বিদেশি কোম্পানি বা ব্যক্তিকে নিরুৎসাহিত করে দেশীয় অভিজ্ঞতাসম্পন্ন ও যোগ্য কোম্পানি বা ব্যক্তি বাছাইয়ে উৎসাহিত করার জন্য বলেছে।

কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, শফিকুল আজম খাঁন, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি অংশ নেন।

করোনা সংক্রমণের কারণে লকডাউনের শুরুতে রেল যোগাযোগ বন্ধ করা হয়। পরে মে মাসের শেষ দিকে প্রথমে মালবাহী ও পরে যাত্রীবাহী ট্রেন চালু করা হয়। তবে রেলে যাত্রী পরিবহনে স্বাস্থ্যবিধি অনুসরণ করা হয়। এক্ষেত্রে একটি করে সিট ফাঁকা রেখে যাত্রী বহন করা হয়।

পরে লকডাউন শিথিল করে অফিস আদালত খুলে দেয়া হলে ২৬ সেপ্টেম্বর থেকে আবারও স্বাভাবিক সময়ের মতো যাত্রী বহন শুরু করে রেলওয়ে। কিন্তু নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে ট্রেনে যাত্রী পরিবহনের সুপারিশ করে সংসদীয় কমিটি।

এছাড়াও রেলওয়ের চলমান প্রকল্পগুলোর বাস্তবায়নে অগ্রগতি, সময় ও ব্যয় বৃদ্ধির কারণ সম্পর্কে বৈঠকে আলোচনা হয়। এ সময় প্রকল্পের সময় ও ব্যয় যেন বৃদ্ধি না পায়, সেদিকে লক্ষ্য রেখে দক্ষ প্রকল্প পরিচালক নিয়োগসহ প্রকিওরমেন্ট ব্যবস্থাপনা শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করে কমিটি।