সিনহার সঙ্গী শিপ্রার মাদক মামলার চূড়ান্ত প্রতিবেদনে পুলিশের ‘নারাজি’

sinha mohammad reshed
সেনাবাহিনীর সাবেক মেজর সিনহা মোহাম্মদ রাশেদ। ফাইল ছবি

অবসরপ্রাপ্ত মেজর সিনহার সহযোগী শিপ্রা দেবনাথের বিরুদ্ধে পুলিশের মাদক মামলায় র‌্যাবের দেয়া চূড়ান্ত প্রতিবেদনে আপত্তি জানিয়েছে বাদীপক্ষ। পুলিশের ‘নারাজি’ আমলে নিয়ে শুনানির জন্য পরবর্তী দিন ধার্যের কথা জানিয়েছেন আদালত।

বৃহস্পতিবার দুপুর পৌনে ১টায় কক্সবাজারের রামুর জ্যেষ্ঠ বিচারিক হাকিম দেলোয়ার হোসেনের আদালত তথ্যচিত্র নির্মাণে নিহত অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খানের সঙ্গী শিপ্রা দেবনাথের বিরুদ্ধে মাদক মামলায় এ আদেশ দেন।

শিপ্রার আইনজীবী অরূপ বড়ুয়া তপু বলেন, সিনহা নিহতের ঘটনায় শিপ্রা দেবনাথের বিরুদ্ধে পুলিশের করা মামলার বিচার কাজের নির্ধারিত দিন ছিল বৃহস্পতিবার। এতে বাদীপক্ষ র‌্যাবের জমা দেয়া চূড়ান্ত প্রতিবেদনের বিরুদ্ধে না রাজি দিয়েছেন। আদালত আবেদনটি আমলে নিয়ে পরবর্তীতে শুনানির জন্য দিন ধার্য করার আদেশ দিয়েছেন। তবে আদালত এ মামলার আসামি শিপ্রা দেবনাথকে স্থায়ী জামিন দিয়েছেন বলেও জানান আসামিপক্ষের এই আইনজীবী।

এদিকে আদালতের আদেশ নিয়ে অসন্তুষ্টির কথা জানিয়ে শিপ্রা দেবনাথ বলেন, তার সঙ্গে অন্যায় হয়েছে। এটা নিয়ে সন্তুষ্টির কিছুই নাই। আমরা আসলে সিনহাকে ফিরে পাব না। সব চাইতে বড় সত্য এটা। তাই সন্তুষ্টির কিছুই নাই। তারপরও পরবর্তীতে বিচারের জন্য আদালতের দিকে চেয়ে রয়েছেন বলে মন্তব্য করেন শিপ্রা দেবনাথ।

গত ৩১ জুলাই টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা। এ ঘটনায় ওই রাতেই কক্সবাজারের হিমছড়ি এলাকা সংলগ্ন নীলিমা রিসোর্টে অভিযান চালিয়ে কিছু মাদকদ্রব্য ও কম্পিউটারসহ কয়েকটি ইলেক্ট্রনিক ডিভাইস জব্দ করে শিপ্রাকে গ্রেফতার করা হয়।

পরদিন শিপ্রার বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে রামু থানায় একটি মাদক মামলা করে। পরবর্তীতে ওই মামলা এবং সিনহার অপর সহযোগী সিফাতের বিরুদ্ধে মামলার তদন্ত করার দায়িত্ব র‌্যাবকে দেন আদালত। পরে গত ৯ ডিসেম্বর শিপ্রা দেবনাথ কক্সবাজার জেলা কারাগার থেকে জামিনে মুক্তি পান। মামলার তদন্ত শেষে গত ১৩ ডিসেম্বর সিনহার বোনের মামলায় অভিযোগপত্র দাখিলের পাশাপাশি সিফাতের দুই মামলা এবং শিপ্রার এক মামলার চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে র্যা ব।

গত ২১ ডিসেম্বর সিনহার বোনের করা হত্যা মামলায় অভিযোগপত্র গ্রহণের পাশাপাশি সিফাতের বিরুদ্ধে করা দুইটি মামলার চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করে অব্যাহতি প্রদান করেন আদালত। তবে বৃহস্পতিবার শিপ্রার মামলার চূড়ান্ত প্রতিবেদনের বিরুদ্ধে পুলিশের নারাজি দেয়ায় পরবর্তী শুনানির দিন ঠিক করা হয়। তবে কত তারিখে এ শুনানি হবে তা আদালত পরে জানানোর কথা জানান।