বিদায়ের আগে সৌদির কাছে অস্ত্র বিক্রি করতে চান ট্রাম্প

trump

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদ থেকে অব্যাহতি নেয়ার আগেই সৌদি আরবের কাছে প্রায় ৫০০ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করতে চান ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যে গেল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি মার্কিন কংগ্রেসে উত্থাপন করা হয়েছে। খবর আল জাজিরা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করতে একটি লাইসেন্স ইস্যু করতে যাচ্ছেন। যার মাধ্যমে সৌদির কাছে আনুমানিক ৪৭৮ মিলিয়ন ডলারের বিপুল পরিমান যুদ্ধোপকরণ বিক্রি করবে যুক্তরাষ্ট্র।

ট্রাম্প প্রশাসন বলছে, লাইসেন্স ইস্যু হয়ে গেলেই মার্কিন অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠান রায়থিওন টেকনোলজিস কর্পোরেশন সরাসরি সৌদিতে এসব অস্ত্র বিক্রি করতে পারবে। ওয়াশিংটন পোস্টও এক প্রতিবেদনে জানিয়েছে, চুক্তি অনুসারে সৌদিতেই ওই অস্ত্র বানানো হবে। এ ছাড়া ৯৭ মিলিয়ন ডলারের অভ্যন্তরীণ একটি নিরাপত্তা ব্যবস্থাও যুক্তরাষ্ট্র থাকে পাবে আরব দেশটি।

ইয়েমেন যুদ্ধে সৌদি আরবকে সমর্থন দেওয়ার পাশাপাশি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কেনার মাধ্যমে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ডের ঘটনা থেকে রক্ষা পেতে চান যুবরাজ সালমান। তবে যুক্তরাষ্ট্রে ক্ষমতার পালাবদল হওয়ায় মধ্যপ্রাচ্যে সৌদি যুগের অবসান দেখছেন রাজনীতি বিশ্লেষকরা।