অস্ট্রেলিয়ান ওপেন থেকে নাম প্রত্যাহার করলেন ফেদেরার

দীর্ঘ ২২ বছরের পেশাদার ক্যারিয়ারে এই প্রথমবারের অস্ট্রেলিয়ান ওপেনে খেলছেন না ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী রজার ফেদেরার। দুই দফা হাঁটুর অস্ত্রোপচার থেকে এখনো নিজেকে পুরোপুরি সুস্থ করে তুলতে পারেননি এই সুইস তারকা। সে কারনেই বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যাম থেকে নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন বলে আয়োজক সূত্র নিশ্চিত করেছে।

৩৯ বছর বয়সী ফেদেরার এ বছর ফেব্রুয়ারি থেকেই কোর্টের বাইরে ছিলেন। কিন্তু সম্প্রতি তিনি অনুশীলনে ফিরেছেন এবং অস্ট্রেলিয়ান ওপেনের এন্ট্রি লিস্টেও তার নাম ছিল। করোনাভাইরাসের কারনে আগামী বছর অস্ট্রেলিয়ান ওপেন তিন সপ্তাহ পিছিয়ে ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে।

মেলবোর্নের দর্শকদের কাছে দারুন জনপ্রিয় ফেদেরার। ২০০০ সালে অভিষেক হবার পর এই প্রথম খেলতে পারছেন না ছয়বারের চ্যাম্পিয়ন ফেদেরার।

এ সম্পর্কে টুর্নামেন্ট প্রধান ক্রেইগ টিলে বলেছেন, ‘শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেনে খেলার জন্য নিজেকে পুরোপুরি প্রস্তুত মনে করছেন না ফেদেরার। ২০২১’এ মেলবোর্নে আসতে না পারায় সে দারুন হতাশ। তার দ্রুত সুস্থতার জন্য আমরা শুভ কামনা জানাচ্ছি। আশা করছি ২০২২ মেলবোর্নে আমরা তাকে পুরনায় কোর্টে দেখতে পাবো।’

জানুয়ারিতে নোভাক জকোভিচের কাছে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে পরাজিত হবার পর থেকে ফেদেরারকে আর কোর্টে দেখা যায়নি। করোনার কারণে পুরো মৌসুমই তিনি বিশ্রামে ছিলেন। ফ্রেঞ্চ ওপেনে ১৩তম শিরোপা জয়ের মাধ্যমে সম্প্রতি রাফায়েল নাদাল তার গড়া সর্বকালের সর্বোচ্চ ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করেছেন।

বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামে ইতোমধ্যেই পুরুষ ও নারী বিভাগের দুই শীর্ষ খেলোয়াড় নোভাক জকোভিচ ও এ্যাশলে বার্টি তাদের এন্ট্রি নিশ্চিত করেছেন। করোনার কারনে এবার মেলবোর্নে ৫০ শতাংশ দর্শকের উপস্থিতির অনুমতি দেয়া হয়েছে।