রাজগঞ্জে সরিষার বাম্পার ফলনের আশা

রাজগঞ্জ অঞ্চলের মাঠে মাঠে সরিষার হলুদ ফুলের সমারোহে ভরে গেছে। সেই সাথে এসব ফুল থেকে মধু আহরণ করছে ঝাঁকে ঝাঁকে মৌমাছি। সরিষা চাষে মাটি উপযোগী ও আবহাওয়া অনুকূলে থাকায়, চলতি মৌসুমে রাজগঞ্জে সরিষার বাম্পার ফলনের আশা করছে কৃষি বিভাগ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, আমাদের দেশে সরিষার চাষ খুবই গুরুত্বপূর্ণ। কারণ জমিতে সরিষার চাষের পরই বোরো ধান রোপণের জন্য জমি প্রস্তুত করা শুরু হয়। এছাড়াও সরিষা চাষের পর ওই জমির ঊর্বরতা শক্তি, উৎপাদন ক্ষমতা এবং ফসলের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। তাই পরবর্তী ফসল উৎপাদনের সহায়ক হিসেবে কাজ করে এই রবি ফসল সরিষা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আরো জানিয়েছে, উপজেলার অধিকাংশ সরিষা চাষিদের সম্পূরক রবি ফসল হিসেবে সরিষা চাষে উদ্বুদ্ধ করার লক্ষ্যে সরিষার বীজ সরকারের পক্ষ থেকে বিনামূল্যে প্রদান করা হয়।

ঝাঁপা ইউনিয়ন উপসহকারি কৃষি কর্মকর্তা ভগীরথ চন্দ্র বলেন, চলতি মৌসুমে বিঘা প্রতি সরিষার ফলন ৬ থেকে সাড়ে ৬ মণ হারে আশা করা হচ্ছে। এছাড়াও সরিষার বাজার দরও অনেক ভালো। সরিষা চাষ পরবর্তী বোরো ধান চাষের জন্য অনেক উপকারী। সরিষা চাষের পর সরিষার গাছ জ্বালানি হিসেবেও ব্যবহৃত হয়। তাই সব মিলিয়ে একজন সরিষা চাষী বিঘা প্রতি ১০-১১ হাজার টাকা লাভ করতে পারবেন।

তিনি আরো বলেন, বর্তমান আবহাওয়া সরিষার তেমন কোনো ক্ষতি করতে পারবে না। এবারের আবহাওয়া অনুকূলে রয়েছে। সব মিলিয়ে চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন আশা করা হচ্ছে।