যশোর কেন্দ্রীয় কারাগারে বন্দী ভারতীয় নাগরিকের মৃৃৃৃত্যু

যশোর কেন্দ্রীয় কারাগারে ভারতীয় নাগরিক শামীম রওফে সমীর (৩০) নামে এক বন্দীর মৃৃৃত্যু হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) সকালে কারাগার অভ্যন্তরে গোসল করতে গিয়ে গুরুতর অসুস্থ্ হন তিনি। যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক আব্দুর রশীদ বেলা সাড়ে ১১টার দিকে তার মৃত্যু নিশ্চিত করেছেন।

মৃত সমীর ভারতের উত্তর প্রদেশের বলরামপুর জেলার গাইশ্রী থানার জুনেতাপুর শ্রীনগরের ধনেন্দ্র নাথের ছেলে।

যশোর কেন্দ্রীয় কারাগারের জেলর তুহিন কান্তি খান জানান, সমীর রাঙামাটি জেলার ভারত সীমান্ত দিয়ে অবৈধ পথে বাংলাদেশে অনুপ্রবেশ করেন। এরপর পুলিশ তাকে আটক করে অনুপ্রবেশের অভিযোগে মামলা দিয়ে কারাগারে পাঠায়। ওই মামলায় রাঙামাটি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ২০১৯ সালে ৬ মার্চ সমীরকে এক বছর বিনাশ্রম কারাদণ্ড দেন। এরপর থেকে তিনি ফেনি কারাগারে ছিলেন। ২০০০ সালের মার্চ মাসে সমীরকে ফেনি কারাগার থেকে যশোর কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

জেলর তুহিন আরো জানান, সমীরের সাজার মেয়াদ শেষ হওয়ায় তাকে নিজ দেশে ফেরত পাঠাতে ভারত সরকারকে তিনবার চিঠি দেয়া হয়। কিন্তু কোন সাড়া না মেলায় তিনি কারাগারেই বন্দি ছিলেন। আজ (বুধবার) সকালে তিনি গোসল করতে গেলে মাথা ঘুরে পড়ে যান। এরপর তাকে দ্রুত যশোর জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এসময় জরুরি বিভাগের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক এম আব্দুর রশিদ জানান, সমীরকে হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে মস্তিস্কে রক্তক্ষরণজনিত কারণে তার মৃত্যু হতে পারে। ময়না তদন্তের রিপোর্ট পাবার পরই মৃত্যুর প্রকৃত কারণ বলা সম্ভব হবে।