দেশে করোনা নিয়ন্ত্রণ জাদুমন্ত্র দিয়ে হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

jahid malek
ফাইল ছবি

বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণ কোনো জাদুমন্ত্রে হয়নি। এর জন্য পরিকল্পিতভাবে পরিশ্রম করতে হয়েছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই দেশের কলকারখানা চলছে। লোকজন বেকার হয়নি। রেমিট্যান্স আসছে, বিদেশে যাওয়া আসা এখনো অব্যাহত আছে। ইমপোর্ট এক্সপোর্ট চলছে, খাদ্যের অভাব হয়নি। যারা এ বিষয়ে জানে না তারা তো সমালোচনা করবেই।

আজ শনিবার দুপুর ২টার দিকে মানিকগঞ্জ পৌরসভা মিলনায়তনে পৌরসভার উন্নয়নকল্পে কর্মপরিকল্পনা বিষয়ে আলোচানা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ হলো পৃথিবীর দুই শ দেশের মধ্যে ছয় নাম্বার দেশ, যে পাবলিকলি ভ্যাকসিন দিচ্ছে। একটা ল্যাব থেকে এখন দেশে দুই শ ছয়টি ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে। করোনা নিয়ন্ত্রণে বলেই নব্বই শতাংশ বেড খালি এখন। সত্তর শতাংশ আইসিইউ খালি। মোট রোগী এখন ১৩০০। সতোরো কোটি লোকের মধ্যে আইসিইউতে রোগী রয়েছে মাত্র দুই শ।

তিনি আরো বলেন, আমাদের সংক্রমণের হার দুই থেকে দুই দশমিক ছয় শতাংশ। মৃত্যুহার দেড় শতাংশ। অথচ আমেরিকাতে মৃত্যু হার চার পাঁচ শতাংশে ঠেকছে। আমাদের সুস্থতার হার নব্বই শতাংশ।

আলোচনা সভায় পৌরসভা মেয়র মো. রমজান আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এস এম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালামসহ অনেকেই উপস্থিত ছিলেন।