আল জাজিরার তথ্যচিত্র: সামিসহ চারজনের বিরুদ্ধে মামলার আবেদন

al jajira

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরায় প্রচারিত অল দ্য প্রাইম মিনিস্টার’স মেন শিরোনামে প্রতিবেদন প্রচারের ঘটনায় তথ্যচিত্রের প্রধান চরিত্র জুলকারনাইন ওরফে সামিসহ চারজনের বিরুদ্ধে আদালতে মামলার আবেদন করা হয়েছে।

বুধবার সকালে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালতে আবেদনটি জমা দেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেক।

মামলার বাকি তিন আসামি হলেন- চ্যানেলটির ডিরেক্টর জেনারেল মোস্তেফা স্যোউগ, সাংবাদিক ডেভিড বার্গম্যান ও তাসনিম খলিল।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী মশিউর মালেক বলেন, ‘প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানের বিরুদ্ধে সম্মানহানিকর বক্তব্য দিয়ে যড়যন্ত্র করা হয়েছে। অবৈধভাবে মিথ্যা বানোয়াট তথ্য দিয়ে বিভ্রান্ত করা হয়েছে, যা রাষ্ট্রদ্রোহের সামিল। দণ্ডবিধির ১৮৬০ সালের আইনের ১২৪, ১২৪এ, ১৪৯, ৩৪ ধারায় মামলাটি করা হয়েছে।’

গত ১ ফেব্রুয়ারি ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে বাংলাদেশ নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন সম্প্রচার করে আল জাজিরা, যা ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করে। প্রতিবেদনটি প্রকাশের পরপরই বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রতিবেদনটির বিষয়ে প্রতিবাদ জানানো হয়। প্রতিবাদ জানায় বাংলাদেশ সেনাবাহিনীও। এরপর দেশের বিভিন্ন পর্যায় থেকে এ প্রতিবেদনের স্বচ্ছতার বিষয়ে প্রশ্ন ওঠে।