হঠাৎ টেস্ট ক্রিকেট থেকে অবসরে ডু-প্লেসিস

সদ্য শেষ হওয়া সিরিজে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানে হেরে হোয়াইটওয়াশ হয়েছে দক্ষিণ আফ্রিকা। এরপর সফরকারীরা তিনটি টি-টোয়েন্টি খেললেও মাঠে নামেননি সাবেক প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। আর আজ হুট করেই আন্তর্জাতিক টেস্ট থেকে অবসর ঘোষণা করলেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

টি২০ বিশ্বকাপে খেলার জন্যই ক্রিকেটের দীর্ঘতম ধরন থেকে অবসর নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। টেস্ট ছাড়া নিয়ে ইনস্টাগ্রামে ডু প্লেসি সরাসরি বলেছেন, ‘সব সংস্করণে দেশের হয়ে খেলাটা আমার জন্য সম্মানের। টেস্ট ক্রিকেট ছাড়ার সময়টা এখন। ১৫ বছর আগে কেউ যদি আমাকে বলত দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৯ টেস্ট খেলব আর অধিনায়কত্ব করব, তাহলে বিশ্বাস করতাম না।’

তিনি আরো বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এ সংস্করণে (টি-টোয়েন্টি) প্রোটিয়াদের আমার অনেক কিছু দেওয়ার আছে। তার মানে এই নয় যে ওয়ানডে ক্রিকেট পরিকল্পনায় নেই। শুধু এই সংক্ষিপ্ত সময়ে টি-টোয়েন্টিকে প্রাধান্য দিতে চাই। এ নিয়ে সিএসএর (দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড) সঙ্গে কথা বলব।’

উল্লেখ্য, পাকিস্তানের বিপক্ষে নিজের শেষ টেস্ট সিরজটা ভালো কাটেনি এই প্রোটিয়া ক্রিকেটারের। দুই ম্যাচে চার ইনিংসে ব্যাট করে মাত্র ৫৫ রান করতে সক্ষম হয়েছেন।

২০১২ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক ডু প্লেসির। দক্ষিণ আফ্রিকার দুই ইনিংসে ফিফটি ও সেঞ্চুরি মেরে ড্র হওয়া টেস্ট হয়েছিলেন ম্যাচসেরা। মোট ১০ সেঞ্চুরি এবং ২১ ফিফটির পর টেস্ট ক্যারিয়ারের শেষ দেখলেন তিনি। ৪০.০২ গড়ে ৪১৬৩ রান করেছেন ডু প্লেসি।

অভিষেক ম্যাচে শতরান করে টেস্ট ক্রিকেট শুরু করেছিলেন দু’প্লেসি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে সেই শতরান বুঝিয়ে দিয়েছিল টেস্ট ক্রিকেটের জন্য তৈরি হয়েই এসেছেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৯৯ রানই তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। গত বছর ডিসেম্বরে সেঞ্চুরিয়ানে এই ইনিংস খেলেছিলেন তিনি।