ভাষা আন্দোলন ছিল বাঙালির অস্তিত্বের বিষয়: এলজিআরডি প্রতিমন্ত্রী

bonapole news

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, ভাষা আন্দোলন ছিল বাঙালির অস্তিত্বের বিষয়। এই ভাষা আন্দোলনের সফলতাই পরবর্তীকালে মুক্তিযোদ্ধের অনুপ্রেরণা যোগায়। স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশের অসহায় মানুষের পাশে ছিল তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীসহ ভারতবর্ষের সকলস্তরের জনসাধারণ। তাই স্বাধীনতা যুদ্ধে ভারতের সঙ্গে আমাদের আত্মার সম্পর্ক, নাড়ির সম্পর্ক। এ জন্য আমরা তাদের কাছে কৃতজ্ঞ
সোমবার বেনাপোল চেকপোস্টে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবসে পেট্রাপোল-বেনাপোলে করোনার কারনে সীমিত পরিসরে দুই বাংলার মিলন মেলা পালিত হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান, যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, ৪৯ বিজিবি অধিনায়ক লেঃ কর্ণেল সেলিম রেজা, পুলিশ সুপার যশোর প্রলয় কুমার জোয়ার্দ্দার, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল হক মঞ্জু, উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল প্রমুখ। ভারতের পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ওপার বাংলার পক্ষে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

স্বপন ভট্টাচার্য্য বলেন, এই ১৯৫২ সালেই পাকিস্তানের সাম্প্রদায়িক শক্তি বাংলাকে স্তব্ধ করে দিতে চেয়েছিল। কিন্তু বাংলার আপামর জনতার তীব্র আন্দোলন তা হতে দেয়নি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে বাংলার সর্বস্তরের মানুষ নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে এদেশকে স্বাধীন করেছিল।