গোলের রেকর্ড করায় রোনালদোকে পেলের অভিনন্দন

অফিসিয়াল ম্যাচের গোল সংখ্যায় নিজেকে ছাড়িয়ে যাওয়ায় ক্রিস্টিয়ানো রোনালদোকে অভিনন্দন জানিয়েছেন ব্রাজিলের লিজেন্ড পেলে। রোনালদো রবিবার ইটালি সিরি এ লিগে ক্যালিয়ারির বিপক্ষে হ্যাটট্রিক করলে অফিসিয়াল ম্যাচে তার গোল সংখ্যা বেড়ে হয় ৭৭০টি। এর মাধ্যমে তিনি পেলেকে (৭৬৭) পেছনে ফেলেন। এ ম্যাচের আগ পর্যন্ত পেলের সমান গোল করে রেকর্ডটি ভাগাভাগি করছিলেন দুজন। রোনালদো রবিবার প্রথম ৩২ মিনিটেই হ্যাটট্রিক পূূর্ণ করেন। ক্যারিয়ারে এটা ছিল রোনালদোর ৫৭তম হ্যাটট্রিক।

রোনালদোকে অভিনন্দন জানিয়ে ইনস্টাগ্রাম পোস্টে পেলে লেখেন, জীবন হলো একটি একক যাত্রা। প্রত্যেকেই আলাদা ভাবে যাত্রা শুরু করে। তোমার যাত্রা তুমি যা অর্জন করছো তা সত্যিই চমৎকার। আমি তোমাকে খুবই পছন্দ করি। তোমার খেলা যে আমি খুব পছন্দ করি তা কারুর কাছেই গোপন নেই। অফিসিয়াল ম্যাচে আমার গোলের রেকর্ড ভাঙ্গায় তোমাকে অভিনন্দন।

অনেকেই বলে থাকেন এটা নতুন বিশ^ রেকর্ড। কিন্তু চেক ফুটবল অ্যাসোসিয়েশন দাবী করছে সাবেক অস্ট্রিয়া এবং চেকোস্লোভাকিয়ার ফুটবলার জোসেফ বিক্যান সত্যিকার রেকর্ডের অধিকারী। তিনি সব মিলিয়ে ৮২১টি গোল করেছেন। তবে ফুটবল রেকর্ড থেকে পাওয়া তথ্যে দেখা যায় তিনি গোল করেছেন ৮০৫টি। এর মধ্যে ২৭টি করেছেন র‌্যাপিড ভিয়েনার রিজার্ভ এবং অপেশাদার দলের হয়ে। যেহেতু এ ২৭টি গোল অফিসিয়াল ম্যাচে করা হয়নি তাই এগুলো বাদ যাবে। রেকর্ড অনুযায়ী বিক্যান অফিসিয়াল ম্যাচে গোল করেছেন ৭৫৯টি। যা পেলে এবং রোনালদোর চেয়ে অনেক কম।

এদিকে রোনালদো নিজে পেলের ভক্ত বলে জানিয়েছেন। রোনালদো জানিয়েছেন পেলের গোলের রেকর্ড ভাঙ্গার পর এখন নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত। ক্যালিয়ারির বিপক্ষে খেলা শেষে রোনালদো বলেন, গত কয়েক সপ্তাহ জুড়েই সংবাদ মাধ্যম বিভিন্ন পরিসংখ্যান দিয়ে আমাকে বিশে^র সর্বোচ্চ গোলদাতা হিসেবে উল্লেখ করা হচ্ছিল। এমন তথ্যের জন্য আমি তাদের কাছে কৃতজ্ঞ। কিন্তু আমি মুহূর্তের জন্য অপেক্ষা করছিলাম। আমি সব সময় এডসন অরান্তেজ দো নাসিমেন্তো পেলের একজন ভক্ত। তিনি ফুটবলের জীবন্ত ইতিহাস ও কিংবদন্তী। তিনি সাও পাওলো রাজ্য দলের হয়ে যে নয়টি গোল করেছিলেন সেগুলো আগের হিসাবে ছিলনা। হিসাবে ছিলনা ব্রাজিল মিলিটারি দলের হয়ে করা একটি গোলও। বিশ^ এখন অনেক পরিবর্তনশীল। পরিবর্তন এসেছে ফুটবলেও। তাই বলে আমরা ইতিহাস মুছে ফেলতে পারি না। আজ আমি অফিসিয়াল ম্যাচে ৭৭০টি গোল করতে সমর্থ হলাম। এটা এমন একটি রেকর্ড যা আমি কোনদিন ভাবতেও পারিনি। এ কারণে আজ আমি অবিভূত। আজকের অনুভুতি ভাষায় প্রকাশ করার মতো নয়।

চ্যাম্পিয়ন্স লিগে পোর্তোর কাছে অ্যাওয়ে গোলের নিয়মে হেরে ইউভেন্টাস বিদায় নেয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়েন রোনালদো। দলের খাওয়া দ্বিতীয় গোলের জন্য অনেকে দায়ী করেন রোনালদোকে। এর প্রতিক্রিয়ায় রোনালদো জানিয়েছেন একটি ম্যাচে ব্যর্থ হয়ে গ্রেটরা কখনো ভেঙ্গে পড়েনা। রোনালদো পরের ম্যাচে হ্যাটট্রিক করে বুঝিয়ে দিলেন তিনি আসলেই একজন গ্রেট। এ জয়ের মাধ্য সিরি এ লিগে শিরোপার লড়াইয়ে টিকে রইলো ইউভেন্টাস।