তিন বছর পর অধিনায়কত্ব ফিরে পেতে আগ্রহী স্মিথ

প্রায় তিন বছর আগে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের ন্যাক্কারজনক ঘটনার কারণে অধিনায়কত্ব হারিয়েছিলেন স্টিভেন স্মিথ। এক বছর ক্রিকেট থেকে নিষেধাজ্ঞার পাশাপাশি, জাতীয় দলের অধিনায়কত্ব থেকে নিষিদ্ধ হয়েছিলেন দুই বছরের জন্য।

সব সাজা কাটিয়ে এখন অধিনায়কত্ব করতে কোনো বাঁধা নেই স্মিথের। তিন বছর পরেও স্মিথকে অধিনায়কত্ব ফিরিয়ে দেয়ার ব্যাপারে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নেয়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে এখন সুযোগ এলে অধিনায়কত্ব করতে আগ্রহ প্রকাশ করেছেন স্মিথ।

তার নিষেধাজ্ঞার পর অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক করা হয় টিম পেইনকে এবং সীমিত ওভারের ক্রিকেটের দায়িত্ব দেয়া হয় অ্যারন ফিঞ্চকে। তবে এবার অধিনায়কত্বে ফেরার আগ্রহের কথা জানিয়ে স্থানীয় সংবাদমাধ্যমে স্মিথ বলেছেন, ‘নিঃসন্দেহে অধিনায়কত্বের বিষয়ে ভাবার জন্য অনেক সময় পেয়েছি আমি। এখন এমন একটা অবস্থায় পৌঁছেছি, যেখানে অধিনায়কত্বের সুযোগ আবার এলে আমি নিতে আগ্রহী থাকব।’

এক্ষেত্রে পুরো বিষয়টা ক্রিকেট বোর্ডের হাতেই ছেড়ে দিচ্ছেন স্মিথ, ‘যদি ক্রিকেট অস্ট্রেলিয়া এটাই চায় এবং আমাদের দলের জন্য এ মুহূর্তে এটাই ভালো হয় তাহলে, আমি অবশ্যই আমি এটি (অধিনায়কত্ব) নিতে রাজি থাকব।’

তবে গতবছরের শেষদিকে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান আর্ল এডিংস জানিয়েছিলেন, স্মিথকে পুনরায় অধিনায়কত্ব দেয়ার ব্যাপারে কিছু ভাবেননি তারা। একইসঙ্গে স্মিথের পুনরায় অধিনায়কত্ব পাওয়ার সম্ভাবনা পুরোপুরি উড়িয়েও দেননি বোর্ডের প্রধান।