পঞ্চাশ বছর আগে আজকের দিন স্মরণ করে জয়ার স্ট্যাটাস

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। নিজের অভিনয় দিয়ে জয় করে নিয়েছেন দুই বাংলারই দর্শকের মন। আর তাই স্বাধীনতার পঞ্চাশ বছর পর আজকের দিনে পশ্চিমবঙ্গে কি হয়েছিলো সেটি স্মরণ করেছেন ইতিহাসের পাতা থেকে।

১৯৭১ সালের ৩১ মার্চও ছিল আজকের মতো বুধবার। সে দিন ছিল জনতার হরতাল। বন্ধ ছিল দোকান পাট, যানবাহন ও কারখানা। খোলা হয়নি কোনো সিনেমা হল। ২৫ মার্চের কালরাত্রি থেকে পূর্ব বাংলায় ঘটনা নারকীয় হত্যার প্রতিবাদ ছিল এমনই।

দিনটিকে স্মরণ করে ফেইসবুকে একটি ছবি পোস্ট করেন জয়া আহসান। ক্যাপশনে লেখেন- আজকের এই দিনটিতে, ঠিক ৫০ বছর আগে, পশ্চিমবঙ্গের একটি সিনেমাহলেরও পর্দা ওঠেনি। সব থিয়েটার ছিল বন্ধ।

তারিখ ৩১ মার্চ ১৯৭১। দিনটি ছিল আজকের মতোই বুধবার। পশ্চিমবঙ্গে চলেছিল স্বতঃস্ফূর্ত এক হরতাল। জনতার হরতাল।

এমন সর্বৈব হরতাল কলকাতাও বোধ করি দেখেনি কখনো। দোকানপাট বন্ধ, যান অচল, কারখানা রুদ্ধ, বাজারহাট স্তব্ধ।

আশ্চর্য! এমনকি বিমান ওড়েনি। ছোটেনি কাছের বা দূরের কোনো ট্রেন।

শুধু সরব ছিল পথ। মিছিলে মিছিলে।

কারণ এ মাসেরই ২৫ তারিখ থেকে বাংলাদেশে নির্বিচারে মানুষ হত্যা করতে শুরু করেছিল পাকিস্তানি সেনারা। পশ্চিমবঙ্গের জনতা তাদের বাংলাদেশের ভাই-বোনদের জন্য শোকে নিথর করে দিয়েছিল এই দিনটিকে। গভীর ভালোবাসায়। দিনটিকে তারা ঘোষণা করেছিল শোক দিবস বলে।

সীমানা ছিন্ন করা মৈত্রীর এক অনন্য দিন: ৩১ মার্চ ১৯৭১।

সম্প্রতি ঢাকায় মুক্তি পেয়েছে জয়া নতুন ছবি ‘অলাতচক্র’। এ ছাড়া ঢাকা-কলকাতায় মুক্তির অপেক্ষায় আছে একাধিক ছবি।

এ দিকে বুধবার রাতে ঘোষিত হতে যাচ্ছে ভারতের বিখ্যাত ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসের বাংলা সংস্করণ। এতে সমালোচক বিভাগে ‘রবিবার’ ও ‘বিজয়া’ ছবির জন্য সেরা অভিনেত্রীর মনোনয়ন গেছে জয়ার ঘরে।