গরমে চুলের সমস্যার সমাধানে যা বলছেন বিশেষজ্ঞরা

রোদে চুল ঘেমে গেলে চুলের গোড়ায় চুলকানি ও গোড়া নরম হয়ে চুল পড়তে থাকে। এ ছাড়া গরমে ঘাম ও বাতাসে থাকা ধুলাবালির কারণে চুল রুক্ষ হয়ে যায়। এই গরমে আলাদা করে চুলের যত্ন নেওয়া না গেলেও চুলের স্বাস্থ্য বাঁচাতে কিছু নিয়ম মেনে চলুন। গরমে চুলের যত্ন সম্পর্কে বিশেষজ্ঞরা কী বলছেন চলুন জেনে নেওয়া যাক।

পম্পি হ্যানস কারিনা কাপুরের চুল বিশেষজ্ঞ বলছেন, এই গরমে বড় চুলের যত্ন নিতে মেসি বান করে সঙ্গে হাল্কা করে সামনের চুলে হেয়ারস্প্রে দেওয়ার উপদেশ দিয়েছেন তিনি। হেয়ার স্পেশালিস্ট জাভেদ হাবিবকে অনেকেই চেনেন, এই গরমে চুল যত্ন করাতে চুল ছোট করতে বলেছেন কিন্তু পাশাপাশি জানিয়েছেন যতটা সম্ভব রাসায়নিক মিশ্রিত হেয়ার ডাই না করতে। বলিউডের হেয়ার স্পা বিশেষজ্ঞ কিরণ বাওয়া চুলের স্বাস্থ্য ভাল রাখতে, ডায়েটে নজর রাখতে বলেছেন, জানিয়েছেন যতটা সম্ভব শাক সবজি খেতে।

এছাড়াও গরমে চুলের যত্ন নিতে, কতগুলো সাধারণ নিয়ম মেনে চলা উচিত, যে ভাবে দূষণ বেড়ে চলেছে, তাতে চুলের ক্ষতি যে বেড়ে চলেছে সেটা নতুন নয় তাই যত্ন নিতে রোজ নিয়ম করে চুল পরিষ্কার করা দরকার।গরমে রোদে চুলের অবস্থা দুর্বল ও শুষ্ক হয়ে যাওয়ায় রোজ শ্যাম্পু করার আগে চুলে তেল দেওয়া উচিত। প্রয়োজনে অ্যাপেল সিডার চুলে ব্যবহার করতে পারেন।

প্রখর রোদের হাত থেকে চুলকে রক্ষা করতে কাপড়ের স্কার্ফ ব্যবহার করুন। গরমে চুল সামলেতে না পারলে চুল ট্রিম করুন অথবা ছোট করে চুল কাঁটুন, এতে চুলের যত্ন নেওয়া যাবে আবার স্টাইলও করা যাবে।