শ্রীলঙ্কায় সাফল্যে আশাবাদী মুমিনুল

আগামীকাল সোমবার শ্রীলঙ্কা সফরের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সফরে খেলবে দুটি টেস্ট। এই সফরে সাফল্যে আশাবাদী বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক।

আজ রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে মুমিনুল হক বলেন, ‘ম্যাচের প্রত্যেকটা দিন, প্রত্যেকটা সেশন যদি ভালো খেলতে পারি তাহলে শ্রীলঙ্কায় সাফল্য পাওয়া সম্ভব। তবে শ্রীলঙ্কা সবসময়ই তাদের মাটিতে শক্তিশালী দল। আমাদের জন্য কাজটা সহজ হবে না। অনেক চ্যালেঞ্জিং হবে। তবে আমরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’

দলে নেই সাকিব ও মুস্তাফিজ। এ প্রসঙ্গে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘সাকিব ভাই, মুস্তাফিজ দলে না থাকলে সাফল্য আসবে না, আমি এমনটা মনে করি না। দলে আরও ক্রিকেটার রয়েছেন। তা ছাড়া ওনাদের তো আর দশ-বারোটা হাত না। আমরা দল হিসেবে খেলতে পারছি না বলেই সাফল্য আসছে না।’

শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি সম্পর্কে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক বলেন, ‘আমি বলব না যে খুব ভালো প্রস্তুতি হয়েছে। গত কয়েক টেস্টে আমরা আশানুরূপ ব্যাটিং করতে পারিনি। তাই শ্রীলঙ্কায় রান করা খুব গুরুত্বপূর্ণ হবে।’এদিকে আগামী ২১ এপ্রিল কান্ডির পাল্লেকেলেতে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। একই ভেন্যুতে ২৯ এপ্রিল শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সিরিজকে সামনে রেখে এরই মধ্যে ২১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। করোনাভাইরাসের কারণে সফরে নেট বোলার দেবে না লঙ্কানরা। তাই বড় স্কোয়াড ঘোষণা করা হয়েছে।

দলে জায়গা পেয়েছেন তিনজন নতুন মুখ। তাঁরা হলেন, মকিদুল ইসলাম মুগ্ধ, শরিফুল ইসলাম ও শহীদুল ইসলাম। স্কোয়াডে পাঁচ বছর পর ফিরেছেন শুভাগত হোম। ২০১৬ সালের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বশেষ মাঠে নেমেছিলেন তিনি। এতদিন পর সাকিব আল হাসানের না থাকায় ফের সুযোগ হলো শুভগত হোমের। দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। চোটের কারণে নেই তরুণ পেসার হাসান মাহমুদ।

বাংলাদেশ দল : মুমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন, মেহেদী হাসান, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভগত হোম, শহীদুল ইসলাম ও নুরুল হাসান।