গুরুতর অভিযোগে অভিযুক্ত গ্রায়েম স্মিথ

নানাবিধ সংকটে টালমাটাল দক্ষিণ আফ্রিকার ক্রিকেট। এরই মধ্যে দেশটির সাবেক অধিনায়ক ও বোর্ড প্রেসিডেন্ট গ্রায়েম স্মিথের বিরুদ্ধে গুরুতর অভিযোগ দায়ের করেছেন সাবেক প্রোটিয়া ফাস্ট বোলার লনয়াবো সতসোবে। কিংবদন্তি এই ক্রিকেটারের বিরুদ্ধে বর্ণ বিদ্বেষের অভিযোগ এনেছেন তিনি।

সতসোবের অভিযোগ, এক কৃষ্ণাঙ্গ ক্রিকেটারকে জাতীয় দলে সুযোগ পাওয়া থেকে বঞ্চিত করেছিলেন স্মিথ। সেই ক্রিকেটারের নাম থামি সোলেকিলে। ২০১২ সালের ইংল্যান্ড সফরে মার্ক বাউচারের বদলি হিসেবে তার খেলার কথা ছিল। কিন্তু তার বদলে ম্যাচে এবি ডি ভিলিয়ার্সের হাতে কিপিং গ্লাভস তুলে দিয়েছিলেন স্মিথ।

সোলেকিলেকে দলে নেয়া হলে স্মিথ অবসর নেয়ার হুমকি দিয়েছিলেন বলেও জানিয়েছেন সতসোবে। সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রায় ১০ বছর আগের সেই ঘটনা প্রকাশ করেছেন তিনি। এ প্রসঙ্গে সতসোবে বলেন, ঠিক করা ছিল, বাউচারের বদলি হিসেবে ওই সফরে সোলেকিলে খেলবে। কিন্তু হঠাৎ করে ডি ভিলিয়ার্সকে উইকেটকিপারের দায়িত্ব দেয়া হয়।

সতসোবে আরো বলেন, কিপিং করা একটা বিশেষজ্ঞের জায়গা। সবাই এই কাজটা করতে পারে না। ডি ভিলিয়ার্স মোটেই নিয়মিত কিপার ছিল না। তাকে কিপার হিসেবে খেলানোর একটাই কারণ ছিল। এক জন কৃষ্ণাঙ্গ ক্রিকেটারের জায়গাটা আটকে দেয়া।

অবশ্য এক বছর আগেই সেলেকিলে তার বাদ পড়ার কারণ হিসেবে বর্ণ বিদ্বেষের দিকে আঙ্গুল তুলেছিলেন। তবে সেই সময় কারো নাম প্রকাশ করেননি তিনি। এবার সেটাই করেছেন সতসোবে। তিনি যোগ করেন, স্মিথ সেই সময় আরো বলেছিল, সোলেকিলেকে খেলানো হলে সেই মুহূর্তে অবসর নিয়ে নেবে। তাই আর ওর খেলা হয়নি।