করোনা রোগীদের ব্ল্যাক ফাঙ্গাস, গাইড লাইন দেবে স্বাস্থ্য অধিদপ্তর

ভারতে সম্প্রতি আক্রমণাত্মক দ্বিতীয় ঢেউয়ের মধ্যে বিভিন্ন প্রসঙ্গের সঙ্গে আকস্মিকভাবেই আলোচনায় এসেছে একধরনের ছত্রাকের সংক্রমণ, যা অন্ধত্ব ও মৃত্যুঝুঁকি হিসেবে আতঙ্ক সৃষ্টি করছে। সেই ভাইরাসটি হলো কালো ছত্রাক (ব্ল্যাক ফাঙ্গাস) বা মিউকরমাইকোসিস। এখন পর্যন্ত করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বাংলাদেশে ধরা পড়লেও ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হওয়ার বিষয়ে কোনো তথ্য জানায়নি স্বাস্থ্য অধিদপ্তর।

তবে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসা ও ব্যবস্থাপনা কেমন হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট গাইড লাইন দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার অনলাইন বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ কথা জানান।

করোনা পরিস্থিতিতে নতুন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক। বাংলাদেশ এ বিষয়ে কী ভাবছে— এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই, এ বিষয়টি নিয়ে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি যেটি আছে, তারা নিজেরা আলাপ-আলোচনা করেছেন। তারাই একটি পরামর্শ চূড়ান্ত করবেন। এছাড়া, বিষয়টি নিয়ে আমরা নিজেরা কথা বলেছি। আমরা বিভিন্ন জেলাগুলোতে সতর্কবার্তা পাঠিয়েছি।’

নাজমুল ইসলাম বলেন, আনুষ্ঠানিকভাবে ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসা ও ব্যবস্থাপনা কেমন হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট গাইড লাইন আমরা দেব।