কানাডায় চার মুসলিম হত্যায় এরদোয়ানের নিন্দা

erdogan turky

কানাডায় মুসলিম পরিবারের চার সদস্যকে গাড়িচাপা দিয়ে হত্যার নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইসলামফোবিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার কথা জানিয়ে তিনি ইসলামের প্রতি বিদ্বেষ ও ঘৃণা থেকে মুসলিমদের বিভিন্ন দেশে মুসলিমরা হত্যা ও বৈষম্যের শিকার হন বলে জানান। গত বুধবার (৯ জুন) তুরস্কের একে পার্টির সংসদীয় এক বৈঠকে তিনি একথা বলেন।

কানাডায় সন্ত্রাসী হামলায় এক মুসলিম পরিবারের চার সদস্য নিহত হওয়ার পর দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গভীল শোক প্রকাশ করেছেন। কানাডার লন্ডন শহরের একটি মসজিদে একত্র হয় কয়েক হাজার মুসলিম। দুই ঘণ্টার সংক্ষিপ্ত জমায়েতে অংশ নেন, অন্টারিওয়ের প্রাদেশিক প্রধানমন্ত্রী ডগ ফোর্ড এবং কানাডার শীর্ষ মুসলিম নেতারা।

গত মঙ্গলবার সংসদীয় অধিবেশনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে আখ্যা দিয়েছেন। পুলিশের ভাষ্যমতে ওই মুসলিম পরিবার ‘ইসলাম বিদ্বেষ’ থেকে হত্যা করা হয়েছে। এদিকে সংসদ অধিবেশনে নিহত পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করে সাংসদরা এক মিনিট নীরবতা অবলম্বন করেন।

গত রবিবার (৬ জুন) কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরে ট্রাক চাপা দিয়ে একটি মুসলিম পরিবারের চারজনকে হত্যা করা হয়। পরিবারের ৯ বছরের একটি শিশু গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। সোমবার ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে নাথানিয়েল ভেল্টম্যান (২০) নামক ব্যক্তিকে পুলিশ আটক করেছে এবং তার বিরুদ্ধে চারটি হত্যা ও একটি হত্যা চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

সূত্র : ডেইলি সাবাহ