আট রাজ্যের রাজ্যপাল পরিবর্তন করলো মোদি সরকার

modi

মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছে নয়াদিল্লিতে। এই পরিস্থিতিতে আট রাজ্যের রাজ্যপাল পরিবর্তন করেছে মোদি সরকার। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়কে পরিবর্তনের দাবিতে সরব রয়েছে তৃণমূল। এ বিষয়ে রাষ্ট্রপতিরও দ্বারস্থ হয়েছে তারা।

তৃণমূলের এমন বিরোধিতার মধ্যেই জগদীপকে স্বপদে রেখে আট রাজ্যের রাজ্যপাল বদল করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির রাজ্যসভার সদস্য থাওয়ারচাঁদ গহলৌতকে কর্নাটকের রাজ্যপাল হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

কেন্দ্রীয় সমাজ কল্যাণমন্ত্রী ছিলেন তিনি। তাকে রাজ্যপাল করার মাধ্যমে একজন মন্ত্রীর পদ খালি হল। তাই সেখানে নতুন মুখ দেখা যেতে পারে। আনন্দবাজারের খবরে বলা হয়, মিজোরামের রাজ্যপাল পিএস শ্রীধরণ পিল্লাইকে গোয়ার রাজ্যপাল করা হয়েছে।

মিজোরামের নতুন রাজ্যপাল হয়েছেন হরিবাবু কাম্ভামপাতি। এ ছাড়াও হরিয়ানার রাজ্যপাল সত্যদেব নারায়ণ আর্যকে পাঠানো হয়েছে ত্রিপুরাতে। ত্রিপুরার রাজ্যপাল রমেশ ব্যাসকে পাঠানো হয়েছে ঝাড়খণ্ডের রাজ্যপাল করে।

হিমাচল প্রদেশের রাজ্যপাল ছিলেন বন্দারু দত্তাত্রেয়। তাকে হরিয়ানার রাজ্যপাল করা হয়েছে। হিমাচল প্রদেশের নতুন রাজ্যপাল হয়েছেন রাজেন্দ্র বিশ্বনাথ আর্লেকর। অন্য দিকে মধ্যপ্রদেশের রাজ্যপাল হয়েছেন মঙ্গুভাই ছঙ্গনভাই পটেল।