বিদ্যুৎ বিভাগের সাইবার সিকিউরিটি জোরদার করা সময়ের দাবি

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ বিভাগের ডিজিটাল কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় সাইবার সিকিউরিটি জোরদার করা সময়ের দাবি। সেবা সহজীকরণ কার্যক্রম অব্যাহত রাখা আবশ্যক। কাজ করার সময় নিরাপত্তা গেজেট ব্যবহার করা বাধ্যতামূলক।

বুধবার বিদ্যুৎ খাতে বাস্তবায়নাধীন সমন্বিত ইআরপি বিষয়ক ট্রেইনার অফ ট্রেইনার প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের সকল কার্যক্রমই ডিজিটালি হওয়া উচিত। পেপারলেস অফিস করার উদ্যোগ হিসেবে এন্টারপ্রাইজ রিসোর্স প্লানিং বাস্তবায়ন করা অপরিহার্য।

বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন দপ্তরসমূহ প্রাথমিকভাবে চারটি মডিউল বাস্তবায়ন করলেও পর্যাক্রমে সম্ভাব্য সকল কাজই ইআরপির আওতায় আসবে।

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেম, ফিক্সড অ্যাসেট ম্যানেজমেন্ট সিস্টেম, প্রকিউরমেন্ট সিস্টেম ও অ্যাকাউন্টস এবং ফিন্যান্স সিস্টেম– এই চারটি মডিউল বিদ্যুৎ বিভাগে প্রাথমিকভাবে বাস্তবায়িত হচ্ছে।

মডিউলগুলোর প্রায় সকল তথ্যই ইতোমধ্যে লাইভে এসেছে। ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্তভাবে লাইভে দেখা যাবে। টেকভিশন, মাইক্রোসফট, টেকনোহেভেন ও সিএসএল– এই চারটি প্রতিষ্ঠান যৌথভাবে পরামর্শক হিসেবে কাজ করছে।