লকডাউনে গ্রেফতারকৃতদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বলেছেন হাইকোর্ট

high-court

চলমান লকডাউনে রাজধানীর বিভিন্ন থানা থেকে গ্রেফতার হওয়া ব্যক্তিদের একযোগে নেয়া হচ্ছে আদালতের গারদখানায়। সেখানে শত শত লোককে গাদাগাদি করে রাখা হচ্ছে। মানা হচ্ছে না কোনো স্বাস্থ্যবিধি।

বিষয়টি নজরে নিয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিতের ব্যবস্থা করতে বলেছেন হাইকোর্ট। বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

গ্রেফতার হওয়া ব্যক্তিদের ছাড়িয়ে নিতে স্বজনদের ভিড়ের বিষয়ে আটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে উদ্দেশ করে হাইকোর্ট বলেন, ‌আপনি দায়িত্বপ্রাপ্ত পুলিশ প্রশাসনের কর্মকর্তা ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের সঙ্গে কথা বলুন।

কীভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে গ্রেফতার হওয়া ব্যক্তিদের হাজিরা নিশ্চিত করা যায়, সে বিষয়ে ব্যবস্থা নিতে বলেন। এর আগে হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. আসাদ উদ্দিন।

তিনি আদালতে বলেন, লকডাউনে বিভিন্ন অভিযোগে রাজধানীর ৩৩টি থানা থেকে গ্রেফতার করে সবাইকে একযোগে আদালতের কয়েদখানায় নিয়ে যাওয়া হচ্ছে। গারদখানায় ছয়শ/সাতশ লোক একসঙ্গে ভিড় করছে। তাদের রিসিভ করার জন্য, দেখার জন্য গারদখানার সামনে ভিড় করছেন তাদের আত্মীয়-স্বজন। কোনো স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।