ভারতে মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

india news

ভারতে ফের ৪০ হাজার ছাড়িয়ে গেল দেশের দৈনিক করোনা সংক্রমণ। বৃহস্পতিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৮০৬ জন।

এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন তিন কোটি ৯ লাখ ৮৭ হাজার ৮৮০ জন। তবে ভারতে দৈনিক মৃত্যু গত কয়েক দিনের তুলনায় কমেছে। গত ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যু হয়েছে ৫৮১ জন কোভিড রোগীর। এ নিয়ে মোট চার লাখ ১১ হাজার ৯৮৯ জনের প্রাণ কেড়েছে করোনা ভাইরাস।

তবে সক্রিয় রোগী কম হওয়ায় যে প্রবণতা অব্যাহত ছিল, তা বদলেছে গত ২৪ ঘণ্টায়। প্রায় দুই হাজার সক্রিয় রোগী বেড়েছে গত একদিনে। এখন দেশে মোট সক্রিয় রোগী রয়েছেন চার লাখ ৩২ হাজার ৪১ জন।

ভারতের অধিকাংশ রাজ্যেই নিয়ন্ত্রণে রয়েছে সংক্রমণ পরিস্থিতি। কিন্তু কেরালা ও মহারাষ্ট্রে তা অন্য রাজ্য গুলোর তুলনায় অনেকটাই বেশি। গত ২৪ ঘণ্টায় কেরালায় নতুন আক্রান্ত ১৫ হাজার ৬৩৭ এবং মহারাষ্ট্রে আট হাজার ৬০২ জন। তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে তা আড়াই হাজার।

কর্নাটক, উড়িষ্যা ও আসামে তা দুই হাজারের আশপাশে। আসাম ছাড়াও উত্তর-পূর্ব ভারতের অন্য রাজ্যগুলোর অবস্থাও বেশ খারাপ। করোনার প্রথম ঢেউ তেমন প্রভাব ফেলতে পারেনি এ রাজ্যগুলোতে।

কিন্তু এখন আসামে দৈনিক দুই হাজার লোক আক্রান্ত হচ্ছেন। মনিপুরে গত ২৪ ঘণ্টায় তা এক হাজার ১০৪ জন। এ ছাড়া ত্রিপুরা, অরুণাচল প্রদেশ, মিজোরামে দৈনিক সংক্রমণ প্রতিদিন ৫০০-এর আশপাশে থাকছে। এমনকি সিকিম ও নাগাল্যান্ডেও দেড়শর আশপাশে আক্রান্ত হচ্ছেন প্রতিদিন।