মহারাষ্ট্রে ভারী বৃষ্টি-ভূমিধসে নিহত ১১২

ভারতের মহারাষ্ট্র রাজ্যে কয়েক দিনের টানা বৃষ্টির কারণে ভূমিধসে ১১২ জন নিহত হয়েছেন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ভারতের পশ্চিমাঞ্চলের উপকূলে গত ২৪ ঘণ্টায় ৫৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ভারী বৃষ্টির কারণে জলোচ্ছ্বাসের আতঙ্কে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছেন, ভারী বৃষ্টির কারণে রাজ্যের বিভিন্ন স্থানে ভয়াবহ ভূমিধস হয়েছে এবং নদীতীরবর্তী অনেক এলাকায় বন্যা দেখা দিয়েছে।

বাঁধ ও নদীর পানি উপচে পড়ছে। নদীতীরের মানুষদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে। নৌ ও সেনাবাহিনী উপকূলীয় এলাকায় উদ্ধার তৎপরতায় সাহায্য করছে।

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের ১১৮ কিলোমিটার দক্ষিণ-পূর্ব এলাকা তালিয়ে ও ভূমিধসে অন্তত ৩৮ জন মারা গেছেন বলে রাজ্য সরকার জানিয়েছে।

মহারাষ্ট্রের অন্যান্য অঞ্চলে ৯টি ভূমিধসে ৫৯ জন মারা গেছেন। এ ছাড়া ভারী বৃষ্টির কারণে দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যু হয়েছে আরও ১৫ জনের। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, সাতারা ও রায়গড় জেলার অসংখ্য মানুষ ভূমিধসের কবলে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ওই কর্মকর্তা আরও বলেন, সাতারা, রায়গড় ও রত্নগিরির বিভিন্ন এলাকায় উদ্ধার তৎপরতা চলছে। ভারী বৃষ্টি ও বন্যার কারণে উদ্ধারকাজের জন্য যন্ত্রপাতি ঠিকমতো নেওয়া যাচ্ছে না।

এর আগে ভারী বর্ষণের কারণে ভারতের বাণিজ্যিক নগরী মুম্বাইসহ রাজ্যের একাধিক জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়। ভারতীয় আবহাওয়া বিভাগ এই রেড অ্যালার্ট জারি করে। এ সময় মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ের পাশাপাশি রাজ্যের থানে ও পালঘর জেলায় ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেয় আবহাওয়া বিভাগ।

গত বুধবার সকাল থেকেই মুম্বাই, থানে, পালঘর, রায়গড় জেলায় মুষলধারে বৃষ্টি হয়। রাতের দিকে হয় বজ্রপাতসহ বৃষ্টি হয়। এ অবস্থায় ভারতীয় আবহাওয়া বিভাগের পক্ষ থেকে জানানো হয়, আগামী ২৪ ঘণ্টায় প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

বৃষ্টির কারণে ২০ জুলাই মুম্বাইয়ে ‘ইয়েলো অ্যালার্ট’ জারি ছিল। ২১ জুলাই অত্যন্ত ভারী বৃষ্টিপাতের কারণে ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি করা হয়। পরে গত বৃহস্পতিবার প্রবল বৃষ্টি হবে জানিয়ে আবহাওয়া বিভাগ মুম্বাইসহ কয়েকটি এলাকায় রেড অ্যালার্ট জারি করে।