করোনা পরিস্থিতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক কাল

করোনা ভাইরাসের সামগ্রিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডেকেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিবদের পাশাপাশি সরকারের গুরুত্বপূর্ণ অধিদপ্তরের মহাপরিচালকদের এ বৈঠকে আহ্বান জানানো হয়েছে।

ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এতে যোগ দিতে অনুরোধ করা হয়েছে স্বাস্থ্য, স্বরাষ্ট্র, কৃষি, শিক্ষা, পররাষ্ট্র, স্থানীয় সরকার, তথ্য ও সম্প্রচার,

প্রাথমিক ও গণশিক্ষা, জনপ্রশাসন, বাণিজ্য, দুরে্যাগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও পুলিশ মহাপরিদর্শকদের এই সভায় যোগ দিতে চিঠি দেওয়া হয়েছে।

চলমান লকডাউন আরও বাড়বে কি না এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে এই সভায়। একইসঙ্গে লকডাউনের বিধিনিষেধ নিয়েও আলোচনা হবে এই সভায়।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, সোমবার সকাল ৮টা পর্যন্ত করোনায় দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ১৬২ জনে।শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ লাখ ৮০ হাজার ৩১৭ জনে।

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রুখতে গত ১ জুলাই থেকে সরকার কঠোর লকডাউন আরোপ করে সারা দেশে। পরে ঈদুল আজহার কারণে ১৪ জুলাই থেকে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ তুলে নেয় সরকার।

ঈদের দুদিন পর ২৩ জুলাই থেকে আবারও কঠোর লকডাউন আরোপ করা হয়। দেশের রপ্তানিমুখী অর্থনীতির কথা বিবেচনা করে সরকার গত ১ আগস্ট থেকে দেশের রপ্তানিমুখী কলকারখানা খুলে দেয়।

এ ঘোষণার পর দেশের প্রান্ত থেকে ঢাকায় আসতে শুরু করেন শ্রমিকরা। এতে স্বাস্থ্যবিধির কোনো বালাই ছিল না। সংক্রমণ পরিস্থিতিতে লকডাউন আরও দশ দিন বাড়ানোর সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।