করোনার টিকা নিলেই মিলবে ১ হাজার ডলার

Corona-Vaccine
ফাইল ফটো

করোনার টিকা নিলেই যুক্তরাষ্ট্রের নিজেদের কর্মীদের ১ হাজার ডলার বা ৮৫ হাজার টাকা দেবে বিশ্বের শীর্ষ বিনিয়োগকারী সংস্থা ভ্যানগার্ড।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, কর্মীদের অক্টোবরের মধ্যে টিকা নিতে হবে। এই সময়ের মধ্যে টিকা নিলেই কর্মীরা এই অর্থ পাবেন। যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে করোনার অতি সংক্রামক ডেলটা ধরন।

মাইক্রোসফট এবং গুগলসহ বিভিন্ন কোম্পানি তাদের কর্মীদের জন্য করোনার টিকা বাধ্যতামূলক করেছে।

এ ছাড়া ওয়ালমার্ট এবং উবারের মতো কোম্পানিগুলোও তাঁদের কর্মীদের টিকা দেয়ার জন্য নির্দেশ দিয়েছে। তবে আমাজন এবং অ্যাপল কর্মীদের টিকা দেয়ার বিষয়ে এখনো কোনো নীতি গ্রহণ করেনি।

যুক্তরাষ্ট্রে ভ্যানগার্ডের সাড়ে ১৬ হাজার কর্মী রয়েছে। সংস্থাটি বলছে, করোনার সংক্রমণ কমাতে সর্বোত্তম পন্থা হলো টিকার প্রয়োগ। এ জন্য কোম্পানিটি তাঁদের কর্মীদের টিকা নেওয়ার জন্য উৎসাহ দিচ্ছে।

কোম্পানিটির একজন মুখপাত্র জানান, আমরা কর্মীদের জন্য একটি ভ্যাকসিন প্রণোদনা দিচ্ছি। যারা টিকা দেওয়ার প্রমাণ দিতে পারবেন তাঁরাই এটি পাবেন।

ভারতে প্রথম শনাক্ত করোনার ডেলটা ধরনের কারণে সম্প্রতি যুক্তরাষ্ট্রে ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে দেশটিতে কমছে টিকাদানের গতিও।

পাশাপাশি অনেক মার্কিন বাসিন্দাই টিকার কার্যকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সন্দেহের কারণে এটি নিতে ইচ্ছুক নন। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, টিকা নেয়া ব্যক্তিদের ১০০ মার্কিন ডলার করে প্রদান করতে দেশের অঙ্গরাজ্যগুলোকে নির্দেশ দিয়েছেন তিনি। সূত্র: আজকের পত্রিকা।