পবিত্র আশুরা ২০ আগস্ট

eid moon

দেশের আকাশে সোমবার ৯ আগস্ট কোথাও পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যায়নি। আগামী ১১ আগস্ট বুধবার থেকে পবিত্র মুহাররম মাস গণনা শুরু হবে এবং ২০ আগস্ট শুক্রবার পবিত্র আশুরা পালিত হবে।

সােমবার সন্ধ্যা ৭টায় (বাদ মাগরিব) হিজরি ১৪৪৩ সনের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালােচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাশেষে এ তথ্য জানানো হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, বায়তুল মোকাররম সভাকক্ষে সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।

সভায় ১৪৪৩ হিজরি সালের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়গুলো, আবহাওয়া অধিদপ্তর

এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, সোমবার ২৯ জিলহজ্জ ১৪৪২ হিজরি সন্ধ্যায় দেশের আকাশে কোথাও পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

মঙ্গলবার (১০ আগস্ট) পবিত্র মুহাররম মাস ৩০ দিন পূর্ণ হবে। ১১ আগস্ট থেকে পবিত্র মুহাররম মাস গণনা শুরু হবে। এ পরিপ্রেক্ষিতে আগামী ১০ মুহাররম ২০ আগস্ট পবিত্র আশুরা পালিত হবে।