আফগানিস্তান ছাড়তে দেড় হাজার মার্কিন নাগরিক অপেক্ষায়

আফগানিস্তান ছাড়তে এখনও প্রায় ১ হাজার ৫০০ মার্কিন নাগরিক অপেক্ষায় রয়েছেন বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

বুধবার তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ ৩১ আগস্টের মধ্যেই সব মার্কিনসহ কাবুল ছাড়তে ইচ্ছুক লোকজনকে নিরাপদে সরিয়ে আনার চেষ্টা করছে।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর থেকে এখন পর্যন্ত ৮২ হাজার জনকে আফগানিস্তান থেকে নিরাপদে সরিয়ে নেয়ার কাজ করা হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিক রয়েছেন সাড়ে চার হাজার। খবর সিএনএনের

ব্লিঙ্কেন জানান, মার্কিন কর্তৃপক্ষ কাবুলে থাকা প্রায় এক হাজার মার্কিনের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে। নিরাপদে কাবুল থেকে তাদের সরিয়ে নিতে আলোচনা চলছে।

আফগানিস্তানে আটকে পড়া মার্কিনদের নির্দিষ্ট কোনো সংখ্যার কথা এই প্রথমবারের মতো জানানো হলো। পররাষ্ট্র দপ্তর এর আগে জানায়, আফগানিস্তানে মার্কিনদের সংখ্যা নিয়ে তাদের সঠিক কোনো ধারণা নেই।

আফগানিস্তানে যাওয়ার পর দূতাবাসে নিজেদের নাম তালিকাভুক্ত করার নির্দেশ থাকলেও অনেকেই তা না করায় এমন বিপত্তি ঘটেছে।

তালেবান ক্ষমতায় যাওয়ার পরে আফগানিস্তানে মার্কিনদের সাহায্য করা লোকজন দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছেন। যুক্তরাষ্ট্রে বিশেষ ভিসার মাধ্যমে এসব আফগানকে অভিবাসনসুবিধা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আফগানিস্তানের এমন কয়েক হাজার মানুষের সঙ্গে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদেশগুলোর অনেকে কাবুলে আটকা পড়েছেন। তাদেরও নিরাপদে সরিয়ে নেয়ার কাজ করা হচ্ছে।