আফগানিস্তান থেকে দোহায় পৌঁছেছে ১২ বাংলাদেশি

আফগানিস্তানে আটকে পড়াদের মধ্যে ১২ জন বাংলাদেশি কাতা‌রের রাজধানী দোহায় পৌঁছেছেন। তাদের সঙ্গে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৫০ জন আফগান শিক্ষার্থীও রয়েছেন।

রোববার (২৯ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আফগানিস্তান থেকে ১২ জন বাংলাদেশি নাগরিক দুই দফায় কাতারের দোহায় পৌঁছেছেন।

এছাড়া শনিবার (২৮ আগস্ট) চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৫০ শিক্ষার্থীও কাতারে পৌঁছেছে।

এর আগে, শনিবার রাতে এক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, আফগান শিক্ষার্থী‌দের সঙ্গে ১২ বাংলাদেশি মার্কিন সামরিক ঘাঁটিতে পৌঁছেছেন।

শিগ‌গিরই তারা একটি চার্টার্ড ফ্লাইটে বাংলাদেশে আস‌বেন। ২৫ আগস্ট থে‌কে কাবুল বিমানবন্দরে দীর্ঘসময় অপেক্ষা করেও ১৫ বাংলাদেশিসহ চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেনের ১৬০ আফগান শিক্ষার্থী বাংলাদেশে আসতে পারেননি।

গত ২৬ আগস্ট কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে বোমা হামলা চালায় আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ওই হামলায় এখন পর্যন্ত ১৭০ জন নিহত হয়েছেন।

আফগানিস্তানে এখন পর্যন্ত ২৯ বাংলাদেশির অবস্থান নিশ্চিত হয়েছে দেশটির কূটনৈতিক মিশনের দায়িত্বে থাকা উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস।