ফের টিসিবি পণ্য বিক্রি শুরু

dhaka

সারা দেশে ফের শুরু হচ্ছে সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশের (টিসিবি) ভর্তুকি মূল্যের পণ্য বিক্রি কর্মসূচি।

নিম্ন আয়ের মানুষের কাছে নিত্যপ্রয়োজনীয় পণ্য তেল, ডাল ও চিনি বিক্রির এ কার্যক্রম আজ শনিবার থেকে শুরু হয়ে চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। এরই মাঝে যেকোনো দিন যোগ হবে আরেক নিত্যপণ্য পেঁয়াজ।

প্রতি মাসেই নির্দিষ্ট সময়ের জন্য টিসিবি ভর্তুকি মূল্যের পণ্য বিক্রি করে। এর আগে প্রায় এক মাস টানা কার্যক্রমের পর ২৭ আগস্ট থেকে বিক্রি বন্ধ থাকে।

টিসিবির ঢাকা আঞ্চলিক কার্যালয়ের প্রধান মো. হুমায়ুন কবির ভূঁইয়া জানান, করোনাকালীন নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রীর মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে সাধারণ আয়ের জনগণের কাছে ভর্তুকি মূল্যে চিনি,

মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে। প্রথম কয়েক দিন ঢাকাসহ সারা দেশে প্রায় ৩০০ ট্রাকে করে পণ্য বিক্রি করা হবে। ক্রমান্বয়ে তা ৪৫০ ট্রাকে উত্তীর্ণ করা হবে।

শিগগিরই পেঁয়াজ বিক্রিও শুরু হবে। আমদানি করা পেঁয়াজ এখনও বন্দরে পৌঁছেনি, তাই পেঁয়াজ একটু দেরিতে যোগ হতে পারে।

টিসিবি জানিয়েছে, সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন টিসিবি নিয়োজিত ভ্রাম্যমাণ ট্রাক থেকে প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মসুর ডাল প্রতি কেজি ৫৫ টাকা এবং সয়াবিন তেল প্রতি লিটার ১০০ টাকায় বিক্রি করা হবে।

একজন ক্রেতা সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৫ লিটার তেল এবং দুই কেজি মশুর ডাল কিনতে পারবেন। তবে সর্বোচ্চ পরিমাণ পণ্য বিক্রি হবে ঢাকা সিটির ৮০টি স্থানে এবং চট্টগ্রামে ২০টি স্থানে।

প্রতিটি ট্রাকে দৈনিক প্রায় ১ হাজার ৫০০ কেজি পণ্য দেয়া হবে। এর মধ্যে সয়াবিন তেল সর্বনিম্ন ৬০০ লিটার, ৫০০ কেজি চিনি এবং ৪০০ কেজি মসুর ডাল থাকবে। পরে এর সঙ্গে ৫০০ কেজি করে পেঁয়াজ যোগ হবে।