দাখিল পরীক্ষার সময়সূচি প্রকাশ

student

করোনা ভাইরাস মহামারির কারণে আটকে থাকা দাখিল পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর রাতে এ সূচি প্রকাশ করা হয়। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি সমমানের এই পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ২১ নভেম্বর।

তবে এসএসসি পরীক্ষার তারিখ এখনো ঘোষণা হয়নি। সূচি অনুযায়ী ১৪ নভেম্বর কুরআন মজিদ ও তাজবিদ এবং পদার্থবিজ্ঞান, ১৮ নভেম্বর হাদিস শরিফ, ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন,

তাজবিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজবিদ (হিফজুল কুরআন গ্রুপ) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা চলবে।

নির্দেশনায় বলা হয়েছে, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে হবে এই পরীক্ষা। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। তবে পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। এমসিকিউ এবং সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

এদিকে, আগামী দুই দিনের মধ্যে এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম। এই সময়সূচি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

করোনার কারণে আটকে থাকা ২০২১ সালের এসএসসি পরীক্ষা শুরু ১১ নভেম্বর ও ২ ডিসেম্বর এইচএসসির শুরু করার প্রস্তুতি নিয়েছিল শিক্ষা বোর্ডগুলো। সেভাবে প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়।

পরীক্ষার রুটিন মন্ত্রণালয়ের অনুমোদন পেলে দু-এক দিনের মধ্যেই পরীক্ষার বিষয়ে বিস্তারিত ‘গাইডলাইন’ প্রকাশ করবে ঢাকা শিক্ষা বোর্ড। পরীক্ষা শেষ হওয়ার দেড় মাসের মধ্যে ফল প্রকাশের পরিকল্পনা রয়েছে বোর্ডের।