ভার্চুয়াল বৈঠক করতে যাচ্ছেন বাইডেন-শি জিনপিং

biden sepiging

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে চলতি বছরের শেষ দিকে একটি ‘দ্বিপক্ষীয় ভার্চুয়াল’ বৈঠক অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানায় কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।

বুধবার ওই কর্মকর্তা বলেন, দুদেশের মধ্যে উত্তেজনা নিরসনে কূটনৈতিক সম্পর্ক জোরদারে এ বৈঠক হবে। নাম গোপন রাখার শর্তে যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা আরও বলেন, প্রেসিডেন্ট বলেছেন— শি জিনপিংকে দেখে কতই না ভালো লাগবে।

শি জিনপিংয়ের সঙ্গে জো বাইডেন তাইওয়ান ইস্যুতে কথা বলেছেন, সে বিষয়টি সাংবাদিকদের জানানোর একদিন পর যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কর্মকর্তার এ বক্তব্য সামনে এলো।

মঙ্গলবার হোয়াইট হাউসে বাইডেন বলেছিলেন, আমি শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছি। আমরা সম্মত হয়েছি, উভয় দেশই তাইওয়ান চুক্তি মেনে চলব।

সম্প্রতি চীন তাইওয়ানের আকাশসীমায় টানা চার দিন রেকর্ডসংখ্যক সামরিক বিমান পাঠায়, যা কিছু বিশ্লেষকের মতে, দ্বীপের জাতীয় দিবসের আগে তাইওয়ানের প্রেসিডেন্টের জন্য একটি সতর্ক বাণী।

তাইওয়ান বলছে, তারা তাদের আকাশসীমায় ৫৬টি চীনা যুদ্ধবিমান শনাক্ত করেছে। তাইওয়ানের নিজস্ব সংবিধান, সামরিক বাহিনী এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা রয়েছে। অঞ্চলটি নিজেকে সার্বভৌম রাষ্ট্র বলে মনে করে। অন্যদিকে চীন দাবি করে তাইওয়ান তাদের নিজস্ব ভূমি।