মুহিবুল্লাহ হত্যার ঘটনা গুরুত্ব সহকারে দেখা হচ্ছে: পররাষ্ট্র সচিব

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের শীর্ষ নেতা মাষ্টার মুহিবুল্লাহ হত্যার ঘটনাস্থল পরিদর্শন করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে ৪ সদস্যের প্রতিনিধি দল। হত্যাকাণ্ডের পর সরকারের পক্ষ থেকে এটিই উচ্চ পর্যায়ের প্রথম রোহিঙ্গা ক্যাম্প সফর।

দুই দিনের সফরে শুক্রবার দুপুরে বিমানযোগে কক্সবাজারে পৌঁছায় প্রতিনিধিদল। বিমানবন্দরে গণমাধ্যম কর্মীদের সঙ্গে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা ক্যাম্পে সৃষ্ট অপ্রীতিকর ঘটনার কারণ গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হচ্ছে। রোহিঙ্গা নেতা হত্যাকাণ্ডে কোনো মহলের প্ররোচনা রয়েছে কিনা সেটাও জানার চেষ্টা চলছে।

শনিবার (৯ অক্টোবর) দুপুরে তারা উখিয়ার কুতুপালংয়ের লম্বাশিয়া ক্যাম্প-১ ইস্টের ঘটনাস্থলে পৌঁছান। এ সময় প্রতিনিধি দল আরকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস এর কার্যালয় পরিদর্শন করেন। নিহতের ভাই মামলার বাদী হাবিবুল্লাহসহ সাধারণ রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তারা।

পরে প্রতিনিধি দল ক্যাম্প প্রশাসন ও সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন। পশ্চিম ইউরোপ এবং ইউরোপীয় ইউনিয়নের মহাপরিচালক ফায়াজ মুর্শিদ কাজি, পররাষ্ট্র সচিবের দফতরের মহাপরিচালক মো. আলীমুজ্জামান ও সহকারী সচিব শোয়াইব-উল ইসলাম তরফদার,

উখিয়া উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ, ১৪-এপিবিএন এর অধিনায়ক মো. নাইমুল হক প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন। শনিবার বিকেলে প্রতিনিধি দল কক্সবাজার ত্যাগ করেছেন। ঢাকায় ফিরে গণমাধ্যম এবং কূটনীতিকদের আনুষ্ঠানিকভাবে পরিদর্শন নিয়ে বিস্তারিত জানাবেন পররাষ্ট্র সচিব, এমনটি জানিয়েছে প্রশাসন।