যশোর শিক্ষা বোর্ডে জালিয়াতির ঘটনায় আবারো ভেনাস প্রিন্টিং ও প্যাকেজিং

jessore education board

যশোর শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৯৮ হাজার ১০ টাকা জালিয়াতির ঘটনায় আবারো নাম এসেছে নাম সর্বস্বহীন প্রতিষ্ঠান ভেনাস প্রিন্টিং ও প্যাকেজিং। তথ্য নিশ্চিত করেছেন শিক্ষা বোর্ড বিআইএসই শাখার ম্যানেজার শাহিদুর রেজা।

এর আগে ঘটে যাওয়া আড়াই কোটি টাকার চেক জালিয়াতির ঘটনায়ও এ প্রতিষ্ঠান জড়িত। তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে এঘটনায় ভেনাস প্রিন্টিং ও প্যাকেজিংয়ের সাথে বোর্ডের পলাতক হিসাব সহকারী আব্দুস সালামও জড়িত আছে। বিষয়টি দুর্নীতি দমন কমিশনকে জানানো হয়েছে।

মঙ্গলবার ১২ অক্টোবর যশোর বোর্ডের হিসাব যাচাইবাছাই করে ১৫ লাখ ৯৮ হাজার ১০ টাকার চেক জালিয়াতির ঘটনা ধরা পড়ে। ওই সময় বোর্ড কর্তৃপক্ষ বলতে পারেনি কোন প্রতিষ্ঠান কোন খাতে এই টাকা জালিয়াতি করে উত্তোলন করে নিয়েছে।

গতকাল বুধবার বোর্ডের হিসাব শাখার উপপরিচালক এমদাদুল হক জানান, এবছর ১১ মার্চ সাজিদ ওয়াশ নামক ইলেকক্রনিক্স দোকান থেকে অফিসের মালামাল ক্রয় বাবদ ১ হাজার ৭৭৬ টাকার ভ্যাট জমা দেয়া হয়। ১১ এপ্রিল ভ্যাটের টাকার বিপরীতে চেক জালিয়াতি করে ১৫ লাখ ৯৮ হাজার ১০ টাকা উত্তোলন করে নিয়েছে একটি প্রতিষ্ঠান।

পরে বোর্ড থেকে অফিসের বিআইএসই শাখার সোনালী ব্যাংকে খোজ নিয়ে জানতে পারে এই ১৫ লাখ ৯৮ হাজার ১০ টাকা চেক জালিয়াতির ঘটনায় নাম সর্বস্বহীন প্রতিষ্ঠান ভেনাস প্রিন্টিং ও প্যাকেজিং।

তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে নাম সর্বস্বহীন প্রতিষ্ঠান ভেনাস প্রিন্টিং ও প্যাকেজিংয়ের সাথে বোর্ডে পলাতক হিসাব সহকারী আব্দুস সালামের সম্পৃক্ততা আছে। কারন এর আগে ঘটে যাওয়া চেক জালিয়াতি করে ২ কোটি ৫০ লাখ ৪৪ হাজার ১০ টাকা উত্তোলন করার সাথে সালাম জড়িত ছিল।

সেকারনে এবারও ধারনা করা হচ্ছে এই ঘটনার সাথে সালাম জড়িত আছে। বোর্ডের সচিব এএমএইচ আলি আর রেজা জানান,তার কোন বক্তব্য নেই। ১৫ লাখ ৯৮ হাজার ১০ টাকা উত্তোলণের ঘটনার সব কাগজ পত্র দুদকে দেয়া হয়েছে।

এ ব্যাপারে বোর্ডের চেয়ারম্যান মোল্লা আমীর হোসেন বলেন, অফিসের হিসাব যাচাই করে যত চেক জালিয়াতির ঘটনা ঘটবে এর সাথে জড়িত সবাইকে আইনের আশ্রয় আনা হবে। তবে হিসাব সহকারী আব্দুস সালাম ছাড়া অন্য কোন কর্মকর্তা জড়িত আছে কিনা, সেটা তদন্ত করার পর জানান যাবে।

তদন্ত কমিটি যদি আমার বিরুদ্ধেও প্রমান সহকারে দাখিল করে, সেটাই কার্যকর হবে। আমি চেয়ারম্যান হলেও তদন্ত কমিটির রিপোর্ট পরিবর্তন হবে না। আইনে উর্ধ্বে কেউ না।