কুমিল্লার ঘটনা শেখ হা‌সিনার পরিকল্পিত: রিজভী

ruhul kabir rizvi
ফাইল ছবি

কুমিল্লার ঘটনা শেখ হা‌সিনার পরিকল্পিত বলে মন্তব‌্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, এটি বর্তমান সরকারের পরিকল্পনায় ঘটেছে।

জাতীয় প্রেস ক্লাবের সামনে শুক্রবার বিএনপির উদ্যোগে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এক মানববন্ধনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশের জনগণ বা কোনো রাজনৈতিক দল এ সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করেনি। এগুলো করেছে এই সরকার। রিজভী বলেন, আওয়ামী লীগ তার গণতন্ত্রহীনতা, জোরজবরদস্তি করে ক্ষমতা দখলের ইমেজ থেকে বেরিয়ে বিশ্বে ভাবমূর্তি ভালো করতে ১৪ অক্টোবর কুমিল্লায় কোরআন অবমাননা ও শহরের বিভিন্ন মণ্ডপে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটায়।

উনি (শেখ হাসিনা) দেখাচ্ছেন, এই দেশে সাম্প্রদায়িক দ্বন্দ্ব যা-ই হোক, আমি কঠোর হস্তে দমন করতে পারি। ঘটনার পর থেকে প্রধানমন্ত্রী ও অন্য মন্ত্রীরা তা-ই বলছেন। তার মানেই হলো, কুমিল্লার ঘটনা পরিকল্পিত, সাজানো, চক্রান্তমূলক।

‌তি‌নি ব‌লেন, এশিয়ার মধ্যে চালের দাম এখন সবচেয়ে বেশি বাংলাদেশ। পেঁয়াজ, মরিচ, তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম হু-হু করে বাড়ছে। গ্যাসের দাম বাড়ানো হয়েছে। পানির দাম বাড়ানো হয়েছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সরকারের নিয়ন্ত্রণের কথা দূরে থাক, সিন্ডিকেট করে তারা দাম বাড়াচ্ছে। কথা বলার অধিকার নেই। গণতন্ত্র নেই। ভোটের অধিকার নেই।

শেখ হাসিনা গণতন্ত্রের কবরের ওপর নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়াচ্ছে। কারণ, এতে তার নিজের লোকের পকেট ভারী হচ্ছে। এ বিষয় থেকে জনগণের দৃষ্টি সরাতে কুমিল্লার ঘটনা ঘটানো হয়েছে।

বিএনপির এই মুখপাত্র বলেন, শেখ হাসিনা নাকি সব সম্প্রদায়ের নিরাপত্তা দিয়েছেন। অথচ তিনি ক্ষমতায় আসার পরে পার্বত্য চট্টগ্রাম, টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘুদের ওপর হামলা হয়েছে।

তিনি বলেন, শেখ হাসিনা রাজনীতিতে এসেছেন প্রতিশোধ নেয়ার জন্য। এ দেশের জনগণকে তিনি শত্রুপক্ষ বানিয়েছেন। না হলে তিনি কেন গণতন্ত্র হত্যা করবেন?

এখন নাৎসিবাদের থাবা প্রেস ক্লাবে পড়েছে মন্তব্য করে রুহুল কবির রিজভী বলেন, চারদিকে যখন ফ্যাসিবাদ ও নাৎসিবাদের জুলুম, তখন গণতন্ত্রকামী মানুষ প্রেস ক্লাবে দাঁড়িয়ে তাদের অধিকারের কথা বলতে পারে। আর সাংবাদিকরা দুই লাইন হলেও লিখতে পারে। নাৎসিবাদের থাবা প্রেস ক্লাবে বিস্তার করেছে। এটি বিরল ঘটনা।