৫০০ শিক্ষা প্রতিষ্ঠানে কমফোট সেন্টার করবে রোটারি ইন্টারন্যাশনাল

বাংলাদেশ রোটারি প্রায়োরিটি কমিউনিটি প্রজেক্টের আওতায় সারাদেশে ৫০০ টি শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত আধুনিক কমফোর্ট সেন্টার নির্মাণ করা হবে। যেখান থেকে ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা সেবা দেয়া হবে।

শনিবার ১৬ অক্টোবর প্রেসক্লাব যশোরে রোটারি ইন্টারন্যাশনালের (৩২৮১) ডিস্ট্রিক গর্ভনর ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী এ তথ্য জানান।

তিনি জানান, সারাদেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে ১ লাখ ৮ হাজারের বেশি প্রাইমারি ও হাইস্কুল রয়েছে। এসব স্কুলে শিক্ষার্থীদের ব্যবহারের জন্য মানসম্মত টয়লেট নেই।

বয়সন্ধিকালীন শারীরিক পরিবর্তনের সময় শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের চরম বিপদে পড়তে হয়। এ কারণে ছাত্রীদের স্কুলে উপস্থিতির সংখ্যা কমে যায়। নিয়মিত ছাত্রীদের সীমাহীন শারীরিক অস্বস্থির মাঝে ক্লাস করতে হয়। লেখাপড়ায় মন বসানো কঠিন হয়ে পড়ে।

এক জরিপে দেখা গেছে মানসম্মত টয়লেটের অভাবে প্রতিবছরে ৪৪ লাখ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ছে। তাই রোটারি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে আগামী তিন বছরের মধ্যে সারাদেশে ৫০০ মানসম্মত কমফোর্ট সেন্টার নির্মাণ করা হবে।

যেখান থেকে ছাত্রছাত্রীরা স্বাস্থ সুরক্ষা নিশ্চিত করতে পারবে। এ খাতে ৪২ কোটি টাকা ব্যয় করা হবে। ইতিমধ্যে ১৫০ টি শিক্ষা প্রতিষ্ঠান প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে। যেখানে নির্মাণের কার্যক্রম শুরু হয়েছে।

এখান থেকে ছাত্রছাত্রীদের বেসিক স্বাস্থ্যসেবা ও পরিস্কার-পরিচ্ছন্নতা নিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। ছাত্রীদের স্ত্রী রোগ বিষয়ে সচেতন করতে দেশের শীর্ষস্থানীয় নারী চিকিৎসকদের নেতৃত্বে একটি বিশেষ টিম প্রশিক্ষণ শিবির পরিচালনা করবে।

তিনি আরো জানান, দরিদ্র মানুষের অবস্থার পরিবতনে রোটারি ইন্টারন্যাশনাল দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। ‘জীবন পরিবর্তনে রোটারি সেবা’ এ স্লোগানকে নিয়ে দরিদ্র বিমোচনে কার্যক্রম চলছে।

সারাদেশে অনেকগুলো ক্যান্সার হাসপাতাল, জেনারেল হাসপাতাল, হেলত পোস্ট, চক্ষু হাসপাতাল, ডায়লাসিস সেন্টার, ফিজিও থেরাপি সেন্টারে সেবা পরিচালনা করা হচ্ছে। স্বাস্থখাতে এবার সোয়া তিন কোটি ব্যয় করা হচ্ছে।

পরিবেশ সুরক্ষা ও উন্নয়ন করতে সারাদেশে ৩ লাখ ৮৫ হাজার গাছ লাগানো হয়েছে। জরুরি সেবা কার্যক্রম হিসেবে করোনা নিয়ন্ত্রণে ও সাধারণ মানুষকে রক্ষা করতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় ২০০ স্বেচ্ছাসেবকের টিমকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন রোটারির জেলা গভর্নর ও প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, ডিস্ট্রিক সেক্রেটারি এ এন মঞ্জুরুল হক, সহ সেক্রেটারি মাহজাবিন মুবিনা, গোল্ড মেডেল এ জেড এ সালেক, ডিস্ট্রিক প্রশিক্ষণ আমিনুর ইসলাম প্রমুখ।