ইসরাইলি সমর্থনে লেবাননে অস্থিতিশীলতা: ইরান

লেবাননের বৈরুতে হিজবুল্লাহ সমর্থকদের বিক্ষোভে গুলি ছোড়ার ঘটনায় ইসরাইলকে দোষারোপ করেছে ইরান। এ ঘটনায় নিজেদের উদ্বেগের কথা জানিয়েছে দেশটি।

বিক্ষোভে যারা গুলি চালিয়েছে তারা দেশদ্রোহী এবং জায়নবাদী ইসরাইলের সমর্থনপুষ্ট বলে ইরনার খবরে বলা হয়। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেন, ইরান বিশ্বাস করে লেবাননের জনগণ, সরকার, সেনাবাহিনী ও প্রতিরোধ বাহিনী জায়নবাদী দেশের সমর্থনে বিদ্রোহকে সফলভাবে মোকাবিলা করবে।

এর আগে লেবাননের রাজধানী বৈরুতে এক বিক্ষোভ মিছিলে অজ্ঞাতনামা বন্দুকধারীর হামলায় ৬ জন নিহত ও ৩০ জন আহত হয়।

গত বছর বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় চলমান তদন্ত কার্যক্রমে নেতৃত্বদানকারী বিচারকের অপসারণের দাবিতে হিজবুল্লাহ ও এর প্রধান মিত্র আমাল মুভমেন্ট এ বিক্ষোভের আয়োজন করে।

সিএনএনের খবরে বলা হয়, ইরান সমর্থিত সংগঠন হিজবুল্লাহ ও আমাল মুভমেন্টের শত শত সমর্থক বিক্ষোভ মিছিল নিয়ে বৈরুতের প্যালেস অব জাস্টিসের দিকে যাচ্ছিলেন।

এ সময় একজন মুখোশধারী ব্যক্তি অস্ত্র নিয়ে সড়ক বিভাজকের পেছন থেকে গুলি শুরু করেন। এ ঘটনায় এখন পর্যন্ত ছয়জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে লেবানন রেডক্রস।

গত বছরের আগস্টে বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণে দুই শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। এ ঘটনার তদন্ত করছেন লেবাননের জনপ্রিয় বিচারক তারেক বিতার। কিন্তু হিজবুল্লাহ তার বিরোধিতা করে আসছে।