‘ই-কমার্সের ম্যাকানিজম ডেভলপ করা হচ্ছে’

ই-কমার্স প্রতিষ্ঠাণের নিবন্ধন ও মনিটরিংয়ে ম্যাকানিজম ডেভলপ করা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব একথা জানান। তিনি বলেন, ই-কমার্স নিয়ে বেশ কিছু আলোচনা হয়েছে। সাম্প্রতিক সময়ে ই-কমার্সের যে বিষয়গুলো সে বিষয়ে মন্ত্রিপরিষদের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে মিটিং করে পাঁচ সদস্যের কমিটি করে দেয়া হয়েছে।

তারা এক মাস সময় নিয়েছে, অল্প দিনের প্রতিবেদন দিয়ে দেবেন। বাণিজ্যমন্ত্রী এবং সচিব বলেছেন তারা অনেক অগ্রসর হয়েছেন। আমরা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। বাংলাদেশ ব্যাংক, এনটিএমসি সবাইকে নিয়ে। দুই আড়াই মাস থেকে একটা নিয়ন্ত্রণে রাখা হয়েছে।

আজকে এটাও সিদ্ধান্ত হয়েছে- এই জাতীয় ব্যবসা-বাণিজ্যের যারা জড়িত তাদেরকে নিবন্ধনের মধ্যে মনিটরিং করতে হবে। কীভাবে করা হবে সেটাও আলোচনা হয়েছে। পাশাপাশি জনগণকেও একটু উদ্বুদ্ধ করতে হবে যে আপনি কী জাতীয় প্রস্তাবে সাড়া দিচ্ছেন।

পাঁচ লাখ টাকার মোটরবাইক আড়াই লাখ টাকায় দেয়া হবে, আমি শুনেই ঝাপায় পড়বো, আমার নিজেরও তো বিচার-বিবেচনা থাকা দরকার যে পাঁচ লাখ টাকার একটা জিনিস কীভাবে আড়াই লাখ টাকায় দেবে জনগণকেও সচেতন করতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পাঁচ লাখ টাকার মোটরবাইক আড়াই লাখ টাকায় কীভাবে দেবে, সুতরাং পেমেন্ট গেটওয়েগুলো সুপারভিশন করার একটা ম্যাকানিজম ডেভলপ করা হচ্ছে যাতে রেজিস্ট্রার্ড পেমেন্ট গেটওয়ের বাইরে কেউ অপারেট না করে।