মাগুরায় এবার হচ্ছে না কাত্যায়নী পূজা

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক ও সন্ত্রাসী হামলার ঘটনার জেরে প্রতিবাদ স্বরূপ মাগুরায় এ বছর হচ্ছে না ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা।

মঙ্গলবার ১৮ অক্টোবর অনুষ্ঠিত এক সভায় মাগুরা শহরভিত্তিক কাত্যায়নী পূজামণ্ডপ কমিটির নেতারা এ সিদ্ধান্ত নেন।

এ সময় মাগুরা জেলা শাখা বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের নেতারা সেখানে উপস্থিত ছিলেন। গৃহীত সিদ্ধান্তের সঙ্গে পূজা পরিষদের নেতারা একমত পোষণ করেছেন বলে জানা গেছে।

মাগুরা শহরের ঐতিহ্যবাহী জামরুলতলা কাত্যায়নী পূজা কমিটির সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ মাগুরা জেলা শাখার সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুণ্ডু এর সত্যতা নিশ্চিত করেছেন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ মাগুরা জেলা শাখার সাধারণ সম্পাদক বাসুদেব কুণ্ডু বলেন, দেশে যে অবস্থা বিরাজ করছে তাতে আমরা সিদ্ধান্ত নিয়েছি, এবার মাগুরাসহ জেলার কোথাও কাত্যায়নী পূজা হবে না।

তিনি আরও বলেন সারা দেশের মধ্যে মাগুরায় সব থেকে জাঁকজমকপূর্ণভাবে কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। দেশের বাইরে থেকেও অনেক দর্শনার্থী এ পূজা উপভোগ করতে আসেন।

কিন্তু এবার দর্শনার্থীরা সেই পূজা দেখা থেকে বঞ্চিত হবেন। এতে আমাদের মনে অনেক কষ্ট লাগলেও আমরা বাধ্য হয়েছি এ সিদ্ধান্ত নিতে। মাগুরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান ও জামরুলতলা কালী পূজা কমিটির সাধারণ সম্পাদক পঙ্কজ কুণ্ডু বলেন, দেশের পরিবর্তিত পরিস্থিতির কারণেই এবার মাগুরার কোথাও কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হবে না। আমরা শুধুমাত্র ঘট পূজা করব।

বিষয়টি জানাজানি হওয়ার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষের মধ্যে বিষাদের ছায়া নেমে এসেছে। শহরের চৌরঙ্গী মোড় এলাকার বাসিন্দা অলকেশ কুণ্ডু বলেন, এটা আমাদের জন্য অত্যন্ত কষ্টের এবং দুঃখের।

কারণ এ পূজাকে কেন্দ্র করে দেশ-বিদেশের মানুষ মুখিয়ে থাকেন, কখন তারা কাত্যায়নী পূজা দেখতে মাগুরাতে আসবেন। মাগুরা নতুনবাজার স্মৃতি সংঘের সভাপতি প্রণয় ঘোষ বলেন, প্রত্যেক বছর আত্মীয়-স্বজন আমাদের বাড়িতে আসেন কাত্যায়নী পূজা দেখতে।

অথচ এবার এ পূজা না হওয়ার সিদ্ধান্তে সবার মনেই অনেক কষ্ট লাগবে। মাগুরা ছানা বাবু বটতলা পূজা কমিটির সাধারণ সম্পাদক বিকাশ সাহা বলেন, যদিও এটা অত্যন্ত কষ্টের তারপরেও দেশের অবস্থার কারণে জেলা কমিটি যে সিদ্ধান্ত নিয়েছে তার সঙ্গে আমরা একমত পোষণ করছি।

১০০ বছর ধরে মাগুরায় ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা অনুষ্ঠিত হয়। দেশ-বিদেশের লাখ লাখ দর্শনার্থী এ পূজা উপভোগ করতে মাগুরাতে আসেন। সূত্র: বাংলানিউজ