যশোরে বাল্য বিবাহ রোধে কথা বললেন প্রতীকি মহিলা ভাইস চেয়ারম্যান

যশোর সদর উপজেলায় এক ঘন্টার মহিলা ভাইস চেয়ারম্যান প্রতীকী দায়িত্ব পালন করেছেন দশম শ্রেণির ছাত্রী মারদিয়া সুলতানা তৌসা। তিনি যশোর সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান জ্যোৎস্না আরা বেগম মিলির কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ন্যাশনাল চিল্ড্রেন’স টাস্কফোর্স যশোরের চাইল্ড পার্লামেন্ট সদস্য।

বৃহস্পতিবার উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানের কার্যালয়ে প্লান ইন্টান্যাশনাল বাংলাদেশের গার্লস টেকওভার কর্মসূচির আয়োজন করে ন্যাশনাল চিল্ড্রেন’স টাস্কফোর্সের যশোর জেলা শাখা।

এসময় উপস্থিত ছিলেন বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিক, এনসিটিএফ যশোর জেলা শাখার সদস্যরা ও এনসিটিএফ যশোর জেলার ভলান্টিয়ার। এসময় প্রতীকী মহিলা ভাইস চেয়ারম্যান মারদিয়া বলে, যশোরে প্রশাসনের নজরের বাইরে অনেক বাল্য বিয়ে হচ্ছে, যে গুলো বন্ধ করা সম্ভব হচ্ছে না।

এসকল বাল্য বিয়ে বন্ধ করতে প্রয়োজন সচেতনতা ও আাইনের যথাযথ প্রয়োগ। এর সাথে প্রতীকি মহিলা ভাইস চেয়ারম্যান বলেন, জন্মনিবন্ধনের পরিবর্তে যদি জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে বিয়ের কাজ সম্পন্ন করা যায় তাহলে বাল্যবিয়ে রোধ করা অনেক সহজ হবে।

এছাড়াও মারদিয়া বলে আজ প্রতীকী দায়িত্ব পেয়েছি একদিন সত্যি সব সময়ের জন্য দায়িত্ব নেবো, শিশু বান্ধব ও নিরাপদ শহর গড়ে তুলবো। মহিলা ভাইস চেয়ারম্যান জ্যোৎস্না আরা বেগম মিলি বলেন এভাবে যদি কন্যা শিশুদের সুযোগ করে দেয়া যায় তারা আরো এগিয়ে যাবে।

আজ আমি তাদের কে সাহায্য করতে পেরেছি এজন্য অনেক ভাল লাগছে। আজ প্রতীকী ভাইস চেয়ারম্যান অনেক গুলো সমস্যা ও সুপারিশ দিলেন আমি সে গুলো নিয়ে কাজ করবো। সব শেষে তিনি প্লান ইন্টান্যাশনাল ও ইয়েস বাংলাদেশ কে সাধুবাদ জানান এমন আয়োজন করার জন্য।